বিস্ফোরণে কাঁপছে টেকনাফ ও সেন্টমার্টিন দ্বীপ

| আপডেট :  ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৩  | প্রকাশিত :  ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৩


বিস্ফোরণে কাঁপছে টেকনাফ ও সেন্টমার্টিন দ্বীপ

কক্সবাজার প্রতিনিধি


কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপ সীমান্তে নাফ নদীর ওপারে মিয়ানমারের রাখাইনে দেশটির সশস্ত্র বাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ চলছে।

২৯ মার্চ, শুক্রবার দেখা মিলেছে মিয়ানমারের ১টি যুদ্ধজাহাজ। এটি সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত দেখা যায়। পরে তা অন্যত্র সরে গেছে।

গতকাল (বৃহস্পতিবার) থেকে শুক্রবার দুপুর পর্যন্ত তেমন গোলাগুলি ও মর্টার শেলের বিকট শব্দ শুনা যায়নি। তবে (শুক্রবার) বিকাল ৩টার পর থেকে থেকে থেমে টেকনাফ পৌরসভা, সদর শাহপরীরদ্বীপ ও সেন্টমার্টিনে আবারও গোলাগুলি ও মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে।

এদিকে সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির (এএ) চলমান সংঘাত ব্যাপক আকার ধারণ করেছে। ওপার থেকে ভেসে আসা গোলাগুলি ও মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দে আতঙ্কে রয়েছে সীমান্তে বসবাসরত বাংলাদেশিরা।

আতঙ্কিত হয়ে শাহপরীরদ্বীপের বাসিন্দা আব্দুর রহিম বলেন, গতকাল থেকে গোলাগুলির ও মর্টার শেলের বিস্ফোরণ কিছুটা কম অনুভূত হচ্ছে। তবে শুক্রবার দুপুর ১২টার দিকে একসাথে ৮টা মিয়ানমারের যুদ্ধ জাহাজ দেখা যায় সীমান্তে টহল দিতে।

সেন্টমার্টিনের বাসিন্দা নুর মোহাম্মদ বলেন, হে আল্লাহ সেন্টমার্টিন দ্বীপবাসীকে হেফাজত করো। মিয়ানমারের বোমা যেন সেন্টমার্টিনের উপর পড়তেছে, এত বিকট শব্দ আর কোনদিন শুনিনি।

স্থানীয়রা জানান, কিছুদিন আগে একটা মিয়ানমারের যুদ্ধ জাহাজ দেখা গিয়েছিল। আজকে হঠাৎ ৮টা যুদ্ধ জাহাজ একসাথে টহল দিতে দেখা যায়। গতকাল বিকাল পর্যন্ত গোলাগুলির শব্দ, আজকে আবার যুদ্ধ জাহাজ সবকিছু তেমন ভাল লক্ষণ মনে হচ্ছে না।

সাবরাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম জানান, সকাল থেকে আমি সীমান্তের বেড়িবাঁধের দিকে ছিলাম। তবে গোলাগুলি বা মর্টার শেলের তেমন বিস্ফোরণের শব্দ শুনা যায়নি। সকালে যুদ্ধ জাহাজ দেখা গিয়েছিল এখন চলে গেছে সেগুলো।

টেকনাফ সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. এনামুল হক বলেন, গতকাল থেকে আজকে দুপুর পর্যন্ত পরিস্থিতি কিছুটা স্বাভাবিক মনে হয়েছিল। আজকে জুমার নামাজের পর থেকে আবারও গোলাগুলির বিকট শব্দ শুনা যাচ্ছে।

এদিকে গত কয়েকদিন একটানা হ্নীলা ও মিয়ানমারের সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ শুনা যায়। এরপর গতকাল থেকে আজকে দুপুর পর্যন্ত কিছুটা কমলেও এখন আবারও থেমে থেমে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে বলে জানিয়েছেন হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী।

টেকনাফ ২ বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ জানিয়েছেন, সকালে শাহপরীরদ্বীপ সীমান্তে নাফনদীর ওপারে মিয়ানমারের জলসীমায় একটি বড় ধরণের জাহাজ দেখা গিয়েছিল। এটি যুদ্ধ জাহাজ নাকি দেশটির অন্য কোন জাহাজ তার নিশ্চিত হওয়া যায়নি। পরে দুপুরের আগেই জাহাজটি সেখান থেকে সরে গেছে।

বিবার্তা/ফরহাদ/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত