বেকারমুক্ত নগরী গড়তে ৫ বছর মেয়াদি প্রকল্প ডিএসসিসি’র

| আপডেট :  ৩১ জুলাই ২০২৪, ০৩:২৭  | প্রকাশিত :  ৩১ জুলাই ২০২৪, ০৩:২৭


বেকারমুক্ত নগরী গড়তে ৫ বছর মেয়াদি প্রকল্প ডিএসসিসি’র

বিবার্তা প্রতিবেদক


চলতি অর্থবছরের জন্য (২০২৪-২০২৫) ৬ হাজার ৭৬০ কোটি  ৭৪ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

‘মেয়র শেখ তাপসের কর্মসংস্থান কর্মসূচি- ঢাকা হবে বেকার মুক্ত নগরী’ নামের পাঁচ বছর মেয়াদি বেকারমুক্ত ঢাকা গড়ার প্রকল্পের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।  

৩১ জুলাই, বুধবার রাজধানীর নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে এ ঘোষণা করেন তিনি।

মেয়র তাপস বলেন, আমরা অত্যন্ত পরিতাপের সঙ্গে দেখছি যে ঢাকায় স্থায়ীভাবে বসবাসরত ভোটার ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার বাড়ির ট্যাক্স পরিশোধকারী পরিবারের অনেকেই এখনো বেকার রয়েছে। তারা যথাযথ কর্মসংস্থান থেকে বঞ্চিত হচ্ছে। তাই ঢাকাবাসীর সব পরিবারের কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে আমি পাঁচ বছর মেয়াদি এই কর্মসূচি ঘোষণা করছি।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা শুধু অবকাঠামো উন্নয়নের জন্য নয়, তাদের পারিবারিকভাবে সহায়তা, তাদের সঙ্গে থাকার জন্য, তাদের কর্মসংস্থানের ব্যবস্থার জন্য আমরা নিবেদিত থাকবো। সেটা পুঁজি হোক সে কিংবা দোকান বরাদ্দ দিয়ে হোক আমরা থাকবো।

ঘোষণা দিয়ে মেয়র বলেন, ঢাকাবাসীর কর্মসংস্থানের দায়িত্ব অবশ্যই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন যথাযথভাবে পালন করবে। ঢাকা হবে বেকার মুক্ত নগরী।

মেয়র তাপস বলেন, গত ৪ বছরে আমরা রাজস্ব দ্বিগুণেরও বেশি বাড়িয়েছি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এখন সাবলম্বী একটি প্রতিষ্ঠান। একই সঙ্গে এই সংস্থাটিকে আমরা দুর্নীতিমুক্ত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে পেরেছি। ঢাকাবাসীর সহযোগিতায় আগামীতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে আধুনিক সচল ও উন্নত নগর হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

মেয়র বলেন, ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ১ হাজার ৩৯৯ কোটি ১৮ লাখ টাকা। অন্যান্য আয় ধরা হয়েছে ১০৪ কোটি ৭৫ লাখ টাকা। সরকারি থোক ও বিশেষ বরাদ্দ ৭০ কোটি এবং মোট সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪ হাজার ৩৬৩ কোটি টাকা। আর ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে মোট পরিচালন ব্যয় ধরা হয়েছে ৫৫৩ কোটি ৬০ লাখ টাকা। সেখানে অন্যান্য ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ২ লাখ টাকা। এছাড়া ডিএসসিসির নিজস্ব অর্থায়নে উন্নয়ন ব্যয় ১ হাজার ৫ কোটি ৩১ লাখ টাকা, সরকারি ও বৈদেশিক সহায়ক উন্নয়ন ব্যয় ৪ হাজার ৩৬৩ কোটি টাকা, মোট উন্নয়ন ব্যয় ৫ হাজার ৩৬৮ কোট ৩১ লাখ টাকা এবং সমাপনী স্থিতি ধরা হয়েছে ৮২৩ কোটি ৮১ লাখ টাকা।

মেয়র বলেন, কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণের পর ইতোমধ্যে আমার মেয়াদকাল ৪ বছর ২ মাস অতিক্রান্ত হয়েছে।  আপনারা নিশ্চয় অবগত আছেন, বৈশ্বিক করোনা মহামারির সংকটকালে আমি দায়িত্বভার গ্রহণ করি। তথাপি নির্বাচনের প্রাক্কালে ঢাকাবাসীকে দেওয়া প্রতিশ্রুতি পূরণে এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অগ্রযাত্রা নিশ্চিত করার লক্ষ্যে নতুন কর্মস্পৃহা ও কর্মপরিকল্পনা নিয়ে আমরা বিস্তৃত কর্মযজ্ঞ শুরু করি।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ২০১৯-২০ অর্থবছরে ৫১৩.৯৬ কোটি, ২০২০-২১ অর্থবছরে ৭০৩.৩১ কোটি, ২০২১-২২ অর্থবছরে ৮৭৯.৬৫ কোটি এবং ২০২২-২৩ অর্থবছরে ১,০৩১.৯৭ কোটি টাকা রাজস্ব আদায় করেছে। আজকের এই সংবাদ সম্মেলনে আমি আনন্দের সাথে জানাতে চাই যে, বিগত অর্থবছরে পূর্বেকার সব মাইলফলক অতিক্রম করে ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ইতিহাসের সর্বোচ্চ ১,০৬১.৫৬ কোটি টাকা রাজস্ব আদায়ের নতুন ইতিহাস গড়তে সমর্থ হয়েছি।

কয়েকটি কারণে এই অসাধ্য সাধন সম্ভবপর হয়েছে বলে আমরা মনে করি। প্রথমত, ঢাকাবাসী শুধু আমাদের ভোট দিয়ে জয়যুক্ত করেননি, আমাদের ওপর পরিপূর্ণ আস্থাও রেখেছেন। ঢাকাবাসী বিশ্বাস করে, ‘উন্নত ঢাকা’ গড়তে আমরা সক্ষম। দ্বিতীয়ত, দুর্নীতির বিরুদ্ধে আমাদের ‘শূন্য সহনশীলতা’ নীতি অব্যাহত রয়েছে। ফলে দুর্নীতি কমেছে এবং আয় বেড়েছে। তৃতীয়ত, সামষ্টিকভাবে উল্লেখযোগ্য হারে হয়রানি কমেছে এবং সুশাসন নিশ্চিত হয়েছে। ফলশ্রুতিতে ঢাকাবাসীর আস্থা বেড়েছে এবং কর পরিশোধ করার আগ্রহও বেড়েছে। চতুর্থত, ব্যয়ের ক্ষেত্রে পূর্বেকার যে কোনও সময়ের চাইতে জবাবদিহিতা বেড়েছে এবং অপচয় রোধ হয়েছে। পঞ্চমত, আমার সাথে যারা জনপ্রতিনিধি হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, তারা তাদের উদ্যম, উদ্যোগ, নিষ্ঠা, একাগ্রতা ও নিরলস পরিশ্রমের মাধ্যমে নিজেদেরকে জনকল্যাণে নিয়োজিত রেখেছেন এবং কর্মকর্তারা নিজেদের দক্ষতা ও কর্মনিষ্ঠ নেতৃত্ব গুণে অধস্তন কর্মকর্তা-কর্মচারীদের কার্যক্রম নিবিড়ভাবে তদারকি করে চলেছেন। ফলে, আমরা নতুন এই মাইলফলক রচনা করতে সক্ষম হয়েছি।

মেয়র বলেন, বাজেট ঘোষণা উপলক্ষে আয়োজিত আজকের এই সংবাদ সম্মেলনের বদৌলতে আবারও স্মরণ করিয়ে দিতে চাই যে, মেয়র নির্বাচনের প্রাক্কালে আমি ঢাকাবাসীর ওপর কোনো রকমের করের বোঝা না চাপিয়ে সুশাসন প্রতিষ্ঠার অঙ্গীকার করেছিলাম। সেই প্রতিশ্রুতি অনুযায়ী বিগত ৪ বছরে আমরা কোনো খাতে কোনো কর বৃদ্ধি করিনি। বরং এ সময়ে ২৫টি নতুন খাত সৃষ্টি করা হয়েছে এবং ১৪টি নতুন খাত হতে আমরা রাজস্ব আদায় শুরু করেছি। ফলে, আয়ের খাত বৃদ্ধি, কর ফাঁকি রোধ এবং বকেয়া কর আদায়ের মাধ্যমে আমরা রাজস্ব আয় বৃদ্ধি করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, বিগত অর্থবছরে যেসব খাত হতে আমরা সবচেয়ে বেশি রাজস্ব আয় করেছি তন্মধ্যে গৃহ কর (Holding Tax) অন্যতম। গত অর্থবছরে এ খাত হতে ৪০০.৩৭ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়েছে, যা, কর্পোরেশনের ইতিহাসে সর্বোচ্চ। গৃহ কর বাবদ ২০২২-২৩ অর্থবছরে ৩৪৭.২৩ কোটি, ২০২১-২২ অর্থবছরে ৩২৪.৪০ কোটি, ২০২০-২১ অর্থবছরে ২৫৪.৮৫ কোটি এবং ২০১৯-২০ অর্থবছরে ১৮২ কোটি টাকা আদায় করা হয়েছে।

সুতরাং, ২০২২-২৩ অর্থবছরের সাপেক্ষে ২০২৩-২০২৪ অর্থবছরে এই খাতে আদায় বেড়েছে ৫৩.১৪ কোটি টাকা এবং ২০১৯-২০ অর্থবছরের সাপেক্ষে বিগত অর্থবছরে দ্বিগুণের বেশি গৃহ কর আদায় করা হয়েছে। শতাংশের বিচারে প্রবৃদ্ধির এই হার প্রায় ২২০ শতাংশ।

গত অর্থবছরে বাণিজ্য অনুমতি (Trade Licence) বাবদ রাজস্ব আদায় হয়েছে ৭৬.৮২ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে বাণিজ্য অনুমতি খাতে রাজস্ব আদায় ছিল ৫৫ কোটি টাকা। সুতরাং, ৪ বছরের ব্যবধানে এ খাতে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪০ শতাংশ।

কোরবানি উপলক্ষে অস্থায়ী ও স্থায়ী পশুর হাটের ইজারা হতে গত অর্থবছরে আয় হয়েছে ২৬.৩৯ কোটি টাকা, যা, ২০২২-২৩ অর্থবছরে ছিল ২৩.৬০ কোটি, ২০২১-২২ অর্থবছরে ২৩.১৭ কোটি, ২০২০-২১ অর্থবছরে ১৯.৮৪ কোটি এবং ২০১৯-২০ অর্থবছরে ৮.১০ কোটি টাকা। অতএব, ৪ বছরের ব্যবধানে এ খাতে প্রায় ৪৫০ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

টয়লেট, পার্কিং, কাঁচাবাজার, ভাগাড় ইত্যাদি ইজারা হতে গত অর্থবছরে ২৫.৩২ কোটি টাকা আয় হয়েছে। এ খাতে ২০২২-২৩ অর্থবছরে ১৮.৫৫ কোটি, ২০২১-২২ অর্থবছরে ১৫.১৯ কোটি, ২০২০-২১ অর্থবছরে ১১.২৩ কোটি এবং ২০১৯-২০ অর্থবছরে মাত্র ৪.৫০ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়েছে। সামষ্টিকভাবে ৪ বছরের ব্যবধানে এ খাতে আয় বেড়েছে সাড়ে ৫’শ শতাংশের চাইতেও বেশি।

আপনারা জানেন, পিপিপি’র আওতায় বাস্তবায়িত মেয়র হানিফ উড়ালসেতুর আয় হতে সম্পাদিত চুক্তি অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন রাজস্ব পাওয়ার কথা থাকলেও আমার দায়িত্বভার গ্রহণের পূর্বে এ খাত হতে কর্পোরেশন কখনোই আয় করতে পারেনি বা করেনি। দায়িত্বভার গ্রহণের পর ২০২০-২১ অর্থবছরে মেয়র হানিফ উড়াল সেতু হতে আমরা প্রথমবারের মতো ৬.৩১ কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হই। বিগত ২০২১-২২, ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরে এ খাত হতে আদায়ের পরিমাণ ছিল যথাক্রমে ৮.০২ কোটি, ৯.২৯ কোটি ও ৯.২৯ কোটি টাকা।

বাজার সালামী খাতে গত অর্থবছরে আমরা ১৪৫.৩৯ কোটি টাকা রাজস্ব আয় করতে সমর্থ হয়েছি। এ খাতে ২০২২-২৩, ২০২১-২২, ২০২০-২১ ও ২০১৯-২০ অর্থবছরে যথাক্রমে আদায়ের পরিমাণ ছিল ১৩৯.৯৮ কোটি, ১০৯.৪৭ কোটি, ৩৮.২৮ কোটি ও ২৯.৭০ কোটি টাকা। ফলে ২০১৯-২০ অর্থবছরের সাপেক্ষে বিগত অর্থবছরে এ খাতে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৫ গুণ।

এছাড়া স্থাবর সম্পত্তি হস্তান্তর কর খাতে ২০২৩-২৪ অর্থবছরে ১৩২.২৭ কোটি ও স্থায়ী আমানতের সুদ হতে ৬৯.১০ কোটি টাকা রাজস্ব আহরণ করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে উল্লিখিত খাতসমূহ হতে রাজস্ব আয়ের পরিমাণ ছিল যথাক্রমে ১৪৩.১৬ কোটি ও ৪৫.৬৮ কোটি টাকা। এ প্রসঙ্গে উল্লেখ করতে চাই, ২০২০-২১ অর্থবছরের পূর্বের বছরগুলোতে স্থায়ী আমানতের সুদ হতে আয়ের পরিমাণ ছিল শূন্য।

একইভাবে ‘রাস্তা খনন ফিস’ খাতে গত অর্থবছরে ৬২.০৯ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। তাছাড়া, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ‘বিবাহ, তালাক, দত্তক গ্রহণ ও যিয়াফত বা ভোজের ওপর কর’ খাত হতে গত অর্থবছরে প্রথমবারের মতো ০.০৯ কোটি টাকা রাজস্ব আয় করেছে।

ফলে, ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সমাপনী স্থিতি দাঁড়িয়েছে ৮২৩.৮১ কোটি টাকা। পূর্ববর্তী অর্থবছরের সমাপনী স্থিতি কিংবা নতুন (চলমান) অর্থবছরের প্রারম্ভিক স্থিতিতেও কর্পোরেশনের ইতিহাসে এটি নতুন আরেকটি মাইলফলক।

তিনি বলেন, এক সময় ঢাকা শহরের অলিগলি হতে শুরু করে মূল সড়ক পর্যন্ত সর্বত্রই যত্রতত্র উপচে পড়া বর্জ্যে সয়লাব ছিল। কিন্তু বিগত ৪ বছরে আমরা বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে আমূল পরিবর্তন সাধন করেছি। আপনারা জানেন, বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর (এসটিএস) কেন্দ্র অন্যতম একটি অনুষঙ্গ। কিন্তু ২০২০ সালের পূর্ববর্তী ৫০ বছরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় মাত্র ২৪টি অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ করা হয়েছিল। বিগত ৪ বছরে আমরা নতুন ৪১টি অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ করেছি। বাকি ওয়ার্ডগুলোতেও অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণে আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।

বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নে বিগত অর্থবছরে আমরা ১০ টন সক্ষমতার নতুন ২৫টি ডাম্প ট্রাক, ৩ টন সক্ষমতার নতুন ১৫টি ডাম্প ট্রাক এবং নতুন ১০টি পে-লোডার ক্রয় করেছি। ফলে, বর্জ্য অপসারণ ও স্থানান্তরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সক্ষমতা আগের চাইতে অনেকাংশেই বৃদ্ধি পেয়েছে। এছাড়াও প্রতিটি ওয়ার্ডে প্রাথমিক বর্জ্য সংগ্রহকারী (PCSP) ও পুরাতন ৫টি অঞ্চলে চিকিৎসা বর্জ্য সংগ্রহকারী নিবন্ধন করা হয়েছে। নতুন ৫টি অঞ্চলে চিকিৎসা বর্জ্য সংগ্রহকারী নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। সর্বোপরি সূচি অনুযায়ী নিয়মিতভাবে বিভিন্ন সড়ক, অলিগলি ঝাড়ু দেওয়া ও রাতের মধ্যে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র হতে মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে বর্জ্য স্থানান্তর নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, দায়িত্বভার গ্রহণের পর মশক নিয়ন্ত্রণ কার্যক্রম ঢেলে সাজাতে আমরা সবচেয়ে বেশি মনোযোগ দেই। সে লক্ষ্য বাস্তবায়নে ২০২০ সালের ৬ জুন আমরা বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করি। পূর্বের মৌসুমভিত্তিক কার্যক্রমের পরিবর্তে বর্তমানে সূচি অনুযায়ী সারাবছরই আমরা এই কার্যক্রম পরিচালনা করে চলেছি। শুধু তাই নয়, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বেগবান করতে আমরা নতুন মশককর্মী নিয়োগ দিয়েছি। পূর্বে ৪২৪ জন মশককর্মী এই কার্যক্রম পরিচালনা করতো। বর্তমানে ১ হাজার ৫০ মশককর্মী ও মশক সুপারভাইজার নিয়মিতভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। একইসাথে মশক নিয়ন্ত্রণ কাজে মানসম্পন্ন কীটনাশক ও প্রয়োজনীয় যান-যন্ত্রপাতি সরবরাহ নিশ্চিত করা হয়েছে।

অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত