বোয়ালমারীতে সরিষার তেল বিক্রয় প্রসারে বাজার সংযোগ সভা

| আপডেট :  ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৪২  | প্রকাশিত :  ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৪২


বোয়ালমারীতে সরিষার তেল বিক্রয় প্রসারে বাজার সংযোগ সভা

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি


ফরিদপুরের বোয়ালমারীতে উদ্যোক্তাদের তৈরিকৃত স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রয় প্রসারে বাজার সংযোগ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ এপ্রিল, রবিবার উপজেলার সাতৈর ইউনিয়নের কাদিরদীতে  বেলা ১১টায় স্থানীয় উদ্যোক্তা, আড়তদার ও খুচরা বিক্রেতাদের নিয়ে এই বাজার সংযোগ সভা অনুষ্ঠিত হয়।

রুরাল মাইক্রো এন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি) প্রকল্প এর আওতায় ‘সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি’ শীর্ষক ভ্যালু চেইন উপ প্রকল্পটি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় বাস্তবায়ন করছে সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)।

প্রকল্পটির আওতায় মেসার্স হাসান ট্রেডার্সের শক্তি সরিষার তেল, মেসার্স মোল্যা ট্রেডার্সের তালিব সরিষার তেল ও মেসার্স নিজাম ট্রেডার্সের বিশ্বাস সরিষার তেল নামে ৩টি নতুন মোড়কে বিএসটিআই’র অনুমোদন নিয়ে বাজারজাত করা হচ্ছে।

প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ মো. শাহিন আলমের সঞ্চালনায় স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রয় প্রসারে বাজার সংযোগ সভায় বক্তব্য রাখেন সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী প্রসেনজিৎ পাল ও স্থানীয় উদ্যোক্তারা।

এ সময় বক্তারা বলেন, ‘কৃষক ও আড়ৎদারদের থেকে খাটি সরিষা সংগ্রহ করে আধুনিক কোল্ড ওয়েল প্রেস মেশিনের মাধ্যমে ফিল্টারিং করে স্বাস্থ্যসম্মত সরিষার তেল উৎপাদন করে বাজারজাত করা হচ্ছে। এই তেল বিএসটিআই হতে মান ও বিক্রয় সনদপ্রাপ্ত। এতে ক্ষতিকর ইরুসিক এসিড নেই বললেই চলে।

এছাড়া ফুড গ্রেড বোতলে বায়ুরোধক ক্যাপ দ্বারা তেল বোতলজাত করা হয়। তাই স্বাস্থ্য সুরক্ষায় যে কেউ এই সরিষার তেল ব্যবহার করতে পারবে। গুণগত মান ভালো হওয়ায় বাজারে এ তেলের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানান স্থানীয় খুচরা বিক্রেতারা।

বাজার সংযোগ সভায় উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে প্রায় অর্ধশত খুচরা বিক্রেতা, আড়তদার ও উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

বিবার্তা/মিলু/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত