ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা নির্ধারণ করে সার্কুলার জারি

| আপডেট :  ২০ জানুয়ারি ২০২২, ০৯:৫১  | প্রকাশিত :  ২০ জানুয়ারি ২০২২, ০৯:৪৭

দেশের সব ব্যাংকারদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়, অ্যাসিস্টেন্ট অফিসার, ট্রেইনি অ্যাসিস্টেন্ট অফিসার, ট্রেইনি অ্যাসিস্টেন্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তা, ব্যাংকের অ্যান্ট্রি লেভেলে কর্মকর্তাদের শিক্ষানবিসকালে ন্যূনতম বেতন ভাতা হবে ২৮ হাজার টাকা।

শিক্ষানবিসকাল শেষ হলে কর্মকর্তাদের ন্যূনতম বেতন হবে ৩৯ হাজার টাকায়। নতুন নির্ধারিত বেতন ভাতা কার্যকর করার পর একইপদে আগে থেকে কর্মরত কর্মকর্তাদের বেতন ভাতা আনুপাতিক হারে বৃদ্ধি করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের একনিষ্ঠতা, নৈতিকতা, মনোবল ও কর্মস্পৃহা অটুট রাখতে তাদের যথাযথ বেতন-ভাতা দেওয়া আবশ্যক। তবে সম্প্রতি কিছু ব্যাংক এন্ট্রি লেভেলের কর্মকর্তাদের বেতন-ভাতা যথাযথভাবে নির্ধারণ না করে ইচ্ছামাফিক নির্ধারণ করছে। অথচ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্নভাবে ব্যাংকিং সেবার মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে অবদান রাখছেন। তারা যেন অধিকতর উজ্জীবিত হয়ে অগ্রগণ্য ভূমিকা রাখতে পারেন, সে জন্য বাংলাদেশ ব্যাংক থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া আবশ্যক। বর্তমান কর্মকর্তা-কর্মচারীদের উজ্জীবিত রাখা এবং ভবিষ্যতে মেধাবী ব্যক্তিরা যাতে ব্যাংকিংকে আকর্ষণীয় ক্যারিয়ার হিসেবে নিতে আগ্রহী হন, সে লক্ষ্যে এ নির্দেশনা মানতে হবে।

বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, শুধু নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে পদোন্নতি থেকে বঞ্চিত বা চাকরিচ্যুত করা যাবে না। অর্থাৎ সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত