ব্যাংকিংখাত সংস্কারে আর্থিক সহায়তা দেবে বিশ্ব ব্যাংক ও আইএফসি

| আপডেট :  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০২  | প্রকাশিত :  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০২


ব্যাংকিংখাত সংস্কারে আর্থিক সহায়তা দেবে বিশ্ব ব্যাংক ও আইএফসি

বিবার্তা প্রতিবেদক


বিশ্ব ব্যাংক এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) দেশের ব্যাংকিং খাতের পুনর্গঠনে শর্ত সাপেক্ষে আর্থিক এবং কারিগরি সহায়তা করবে বলে জানিয়েছে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

২৯ সেপ্টেম্বর, রবিবার সচিবালয়ে দুই সংস্থার প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ব্যাংকিং খাত, রাজস্ব কাঠামো, ভ্যাট এবং জ্বালানি খাতের সংস্কারে আর্থিক ও কারিগরি সহায়তা দেবে বিশ্ব ব্যাংক ও আইএফসি। এ অর্থ পাওয়া গেলে ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড সংস্কারে ব্যয় হবে। তবে কি পরিমাণ অর্থ সহায়তা দেবে তা এখনও নির্ধারণ হয়নি। এছাড়া কীভাবে এবং কোন প্রক্রিয়ায় তারা সহায়তা করবে আগামীতে নির্ধারণ করা হবে।

অর্থ উপদেষ্টা বলেন, অক্টোবরে ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্ব ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশ নিবেন তিনি।  আইএফসি কত টাকা ব্যাংকিং, এনবিআর, জ্বালানি এবং আর্থ সামাজিক উন্নয়নে কত সহায়তা করবে তা বিষয়টি সেখানে সিদ্ধান্ত হবে।

তিনি আরও বলেন, আইএফসি’র কাছ থেকে আর্থিক এবং কারিগরি সহায়তা পেতে হলে বাংলাদেশকেও কিছু কাজ করতে হবে। সেগুলোও নিয়েও প্রস্তুত থাকতে হবে। কত টাকার ঋণ পাওয়া যাবে সেসব বিষয় গণমাধ্যমকে পরে জানানো হবে। আরও উন্নয়ন সংস্থা আছে যারা সহায়তা দিতে চায়, বললেন অর্থ উপদেষ্টা।

এর আগে গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সময় সাইডলাইন বৈঠকে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে বৈঠকে বিশ্বব্যাংক সাড়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়েছেন।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত