ব্রাহ্মণবাড়িয়ায় জমে উঠেছে বৃক্ষ মেলা-২০২৪

| আপডেট :  ১৫ জুলাই ২০২৪, ১০:৩৭  | প্রকাশিত :  ১৫ জুলাই ২০২৪, ১০:৩৭


ব্রাহ্মণবাড়িয়ায় জমে উঠেছে বৃক্ষ মেলা-২০২৪

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি


“বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ায় আয়োজিত হচ্ছে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৪। ক্যান্সার প্রতিরোধী বৃক্ষসহ নানা জাতের ওষধি, ফুল, আর ফল গাছের সমারোহে জমে উঠেছে এ বৃক্ষ মেলা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে ৯ জুলাই শুরু হওয়া ১০ দিন ব্যাপী বৃক্ষমেলা উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। বৃক্ষপ্রেমী ও ক্রেতাদের ব্যাপক সাড়া পাওয়ায় আশানুরূপ বিক্রিতে সন্তুষ্ট বিক্রেতারাও।

কোথাও নানান রঙের ফুলের গাছ সারি সারি দাঁড়িয়ে আছে, কোথাও গাছে ঝুলে রয়েছে বিদেশি দুষ্প্রাপ্য ফল, আবার কোথাও চারপাশ আলোকিত করে রেখেছে রঙিন ক্যাকটাসের দল। এমনই চোখ জুড়ানো মোহনীয় দৃশ্য চোখে পড়বে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন ও বন বিভাগের উদ্যোগে শহরের বঙ্গবন্ধু স্কয়ারে আয়োজিত বৃক্ষ মেলায়।

দেশীয় বৃক্ষের পাশাপাশি দেশ বিদেশের নানা জায়গা থেকে সংগ্রহ করা বহু দুষ্প্রাপ্য গাছ, অর্নামেন্টাল প্ল্যান্টস, অর্কিড, ইনডোর প্ল্যান্টস, ফলজ, বনজ, ও ওষুধি গাছের পসরা নিয়ে বসেছেন নার্সারি মালিকেরা। এদিকে স্কুলগামী শিক্ষার্থী থেকে শুরু করে নানা শ্রেণি পেশার শৌখিন ও বৃক্ষপ্রেমী মানুষরা সারা দিনই ভিড় করছেন বৃক্ষ মেলায়। দেশে বিদেশের বৈচিত্র্যময় গাছের সন্ধান পেয়ে খুশি গাছের সন্ধানে মেলায় আসা ক্রেতাসাধারণ।

পরিবেশ সংরক্ষণের পাশাপাশি বিষমুক্ত ফল ও ফসলের আশায় পছন্দের গাছটি কিনে নিয়ে যাচ্ছেন বৃক্ষপ্রেমীরা। তবে এবারের মেলার মূল আকর্ষণ ক্যান্সার প্রতিরোধী বৃক্ষ হিসেবে পরিচিত কোরোসল গাছ।

এদিকে বিক্রি ভালো হওয়ায় সন্তুষ্ট বিক্রেতারাও। বেসরকারি নার্সারির স্টলের পাশাপাশি বন বিভাগের উদ্যোগে রয়েছে বনায়ন প্রদর্শনীর ব্যবস্থা। এছাড়া একটি স্টলে বিক্রি হচ্ছে প্রাকৃতিক মধু, বাদাম, তেল।

মেলায় ২৬টি স্টলের মধ্যে বরাদ্দকৃত ২২টিতে চারা বিক্রির কথা জানালেন, আয়োজক বন বিভাগের কর্মকর্তা মো: শাহজাহান।

উল্লেখ্য, ৯ জুলাই শুরু হওয়া ১০ দিনব্যাপী এই বৃক্ষ মেলা চলবে ১৮ জুলাই পর্যন্ত।

বিবার্তা/নিয়ামুল/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত