ভাতের সাথে ভিন্ন স্বাদের ৩ চাটনি বাড়াবে রুচি

| আপডেট :  ০৭ মে ২০২৪, ১১:৫৩  | প্রকাশিত :  ০৭ মে ২০২৪, ১১:৫৩


ভাতের সাথে ভিন্ন স্বাদের ৩ চাটনি বাড়াবে রুচি

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক


গরমে প্রাণ হাঁসফাঁস করছে। তেমন কিছু না খেয়েও পেটভার হয়ে যাচ্ছে। শরীর, মন ঠান্ডা রাখতে পান্তার উপর ভরসা রাখছেন অনেকেই।

তবে, একঘেয়ে পান্তাই বা কাঁহাতক খাওয়া যায়? সাধারণ ডাল-ভাতও মুখের রুচি ফেরাতে পারে। সঙ্গে যদি ভিন্ন স্বাদের কিছু চাটনি থাকে। টম্যাটো কিংবা আনারস নয়, ভিন্ন স্বাদের কিছু চাটনি তৈরির প্রণালী রইল এখানে।

১. তেঁতুলের চাটনি:

টক-মিষ্টি তেঁতুলের চাটনি তৈরি করতেও খুব ঝক্কি পোহাতে হয় না। অল্প গুড়, তেঁতুলের ক্বাথ আর সামান্য কিছু মশলা দিয়েই তৈরি করে ফেলা যায় এই চাটনি।

প্রথমে তেঁতুলের দানা বেছে আলাদা করে, তার মধ্যে গরম জল দিয়ে চটকে নিন। তার মধ্যে দিন এক কাপ জল এবং গুড়। এই সমস্ত উপকরণ কড়াইতে ফুটতে দিন। এর পর জিরে গুঁড়ো, বিটনুন, সামান্য লঙ্কা গুঁড়ো, শুকনো আদা গুঁড়ো বা শুঁঠ দিয়ে খানিক ক্ষণ ফুটিয়ে নিলেই চাটনি রেডি।

২. বাদামের চাটনি:

চিনেবাদাম ভাজা দিয়ে ভাত খান অনেকেই। কিন্তু পান্তা বা জলঢালা ভাতের সঙ্গে বাদামের চাটনি খেতে ভালই লাগে। মিক্সিতে বেশ অনেকটা ভাজা চিনেবাদাম, সামান্য নারকেল বেটে নিন। কড়াইতে শুকনো লঙ্কা, গোটা সর্ষে এবং কারি পাতার ফোড়ন দিয়ে বেটে রাখা বাদামের মিশ্রণে মিশিয়ে দিন। ব্যস, চাটনি তৈরি।

৩. আমের চাটনি:

প্রেশার কুকারে সামান্য লবণ, হলুদ দিয়ে ৭-৮টি কুচি করে কাটা আম সেদ্ধ করে নিন। ভাল করে চটকে, কড়াইতে তেল গরম করে তার মধ্যে গোটা সর্ষে এবং শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে আমটুকু দিয়ে দিন। চিনি বা গুড় দিয়ে ফুটিয়ে নিলেই চাটনি রেডি।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত