ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি

| আপডেট :  ৩০ জুন ২০২৪, ০৪:০৭  | প্রকাশিত :  ৩০ জুন ২০২৪, ০৪:০৭


ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ভারতের পররাষ্ট্র সচিব পদে নিয়োগ পেয়েছেন বিক্রম মিসরি। বর্তমানে দেশটির ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে দায়িত্বে আছেন তিনি। ১৫ জুলাই থেকে পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। মিসরি এর আগে চীনে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছিলেন।

শুক্রবার (২৮ জুন) কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, আগামী ১৪ জুলাই ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে বিনয় কোয়াত্রার মেয়াদ শেষ হতে চলেছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজের অভিজ্ঞা থাকায় এ পদে নিয়োগ পেয়েছেন বিক্রম মিস্রি। আগামী ১৫ জুলাই তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। তিনি বর্তমান পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রার স্থলাভিষিক্ত হবেন।

১৯৬৪ সালে কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন মিসরি। দিল্লি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হিন্দু কলেজ থেকে ইতিহাসে স্নাতক ডিগ্রি অর্জনের পর তিনি এমবিএ সম্পন্ন করেন। তিনি ১৯৮৯ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার হন। তার আগে তিন বছর বিজ্ঞাপন জগতে কাজ করেছেন মিসরি। তিন জন প্রধানমন্ত্রী ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন মিসরি। ইন্দ্রকুমার গুজরাল (১৯৯৭ সাল), মনমোহন সিং (২০১২ সাল থেকে ২০১৪ সাল) এবং নরেন্দ্র মোদী (২০১৪ সালের মে থেকে ২০১৪ সালের জুলাই)। একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি।

২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পেনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। তারপর মিয়ানমারে ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি। ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সেই দায়িত্বে ছিলেন। বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলঙ্কা এবং জার্মানির মতো দেশেও একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত