ভারতের সবচেয়ে বয়স্ক ক্রিকেটারের বিদায়

| আপডেট :  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১২  | প্রকাশিত :  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১২


ভারতের সবচেয়ে বয়স্ক ক্রিকেটারের বিদায়

স্পোর্টস ডেস্ক


ডিকে গায়কোয়াড নামে সমধিক পরিচিত ভারতীয় সাবেক এই ক্রিকেটার শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯২৮ সালে ভারতের বরোদাতে জন্মগ্রহণ করেছেন গায়কোয়াড। এরপর ১৯৫২ সালে ভারতের জার্সিতে আন্তর্জাতিক দলে অভিষেক হয় তার। ১১টি টেস্ট ম্যাচে ভারতীয় জার্সি পরেছিলেন গায়কোয়াড। ১৮.৪২ গড়ে ৩৫০ রান করেছিলেন তিনি। যার মধ্যে একটি হাফসেঞ্চুরি আছে।

পাকিস্তানের বিপক্ষে চেন্নাইতে ১৯৬১ সালে সদ্য প্রয়াত এ খেলোয়াড় শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন। তার নেতৃত্বে বরোদা রঞ্জি ট্রফিও জিতেছিল। রঞ্জি ট্রফিতে গায়কোয়াড় ১৯৪৭ থেকে ১৯৬১ সাল পর্যন্ত বরোদার প্রতিনিধিত্ব করেন। ডানহাতি এ ব্যাটার ১৪ শতকসহ ৪৭.৫৬ গড়ে ৩,১৩৯ রান করেছিলেন। ১৯৫৯-৬০ মৌসুমে মহারাষ্ট্রের বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ক্যারিয়ার সেরা ২৪৯ রানের অপরাজিত ইনিংস খেলেন।

ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে গায়কোয়াড ছিলেন এক উজ্জ্বল তারকা। ১১০ ম্যাচে ৫ হাজার ৭৮৮ রান করেছেন তিনি। গায়কোয়াডের ঝুলিতে আছে ১৭ টি সেঞ্চুরির সঙ্গে ২৩ অর্ধশতকও। বল হাতে শিকার করেছেন ২৫টি উইকেট।

দত্তজিরাও গায়কোয়াড়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে অফিসিয়াল টুইটারে বিবৃতি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তার পরিবার, বন্ধুবান্ধব এবং ভক্তদের প্রতি বোর্ডের পক্ষ থেকে সমবেদনা জানানো হয়।

বিবার্তা/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত