ভারতে লোকসভা নির্বাচন প্রথম দফায় ভোট দিলেন ৬০ শতাংশ ভোটার

| আপডেট :  ২০ এপ্রিল ২০২৪, ১২:১৫  | প্রকাশিত :  ২০ এপ্রিল ২০২৪, ১২:১৫


ভারতে লোকসভা নির্বাচন প্রথম দফায় ভোট দিলেন ৬০ শতাংশ ভোটার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ১৮তম লোকসভার নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দেশটির লোকসভার ৫৪৩টি আসনে মোট সাত দফায় ভোটগ্রহণ হবে।

শুক্রবার (১৯ এপ্রিল) প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। এছাড়া অরুণাচল প্রদেশের ৬০টি ও সিকিমের বিধানসভার ৩২টি আসনে ভোট হয়।

এদিন এসব অঞ্চলের ৬০ শতাংশের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। অন্যান্য জায়গায় কোনো সংঘর্ষের না ঘটলেও মণিপুর ও পশ্চিমবঙ্গের কিছু জায়গায় বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে।

তামিলনাড়ুতে একদিনই ভোটগ্রহণ হয়ে থাকে। আজ তামিলনাড়ুর ৬২ দশমিক ৩ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। যেখানে ২০১৯ সালে ভোট দিয়েছিলেন ৭২ দশমিক ৪ শতাংশ ভোটার। অর্থাৎ গতবারের চেয়ে এবারের নির্বাচনে সেখানে ভোটার উপস্থিতি কম ছিল।

অন্যান্য জায়গায় কোনো সংঘর্ষ না হলেও পশ্চিমবঙ্গের কুচবিহারে তৃণমূল কংগ্রেস এবং বিজেপির কর্মীদের মধ্যে মারামারি হয়েছে। দুটি দল ভোটারদের ভয়ভীতি প্রদর্শন, পোলিং এজেন্টদের মারধর ও একে অপরকে সংঘাতের জন্য দায়ী করেছে। অপরদিকে মণিপুরের একটি ভোটকেন্দ্র থেকে গোলাগুলির শব্দ শোনা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, তামিলনাড়ুতে দুটি কেন্দ্রে দুই বৃদ্ধের মৃত্যু হয়েছে। তবে কীভাবে তাদের মৃত্যু হলো সেটি স্পষ্ট করা হয়নি। যদিও সেখানে কোনো ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেনি।

ধারণা করা হচ্ছে, এবারের নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতো কেন্দ্রের ক্ষমতায় আসবে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি। এর মাধ্যমে ফের ভারতের প্রধানমন্ত্রী হবেন তিনি।

সূত্র: এনডিটিভি

বিবার্তা/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত