ভারত থেকে আসা গমে পচন ধরেছে

| আপডেট :  ০৯ জুন ২০২২, ০৮:১৮  | প্রকাশিত :  ০৯ জুন ২০২২, ০৮:১৮

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানিকৃত গম থেকে পচা দুর্গন্ধ ছড়াচ্ছে। জানা যায়, মে মাসের মাঝামাঝি সময় প্রায় ২০০ টন গম ভারত থেকে এনে আখাউড়া স্থলবন্দরের গুদামে রাখা হয়। এখন এসব গম থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। তবে পচা গমগুলো আলাদা করে ভালো গম বস্তায় ভরে বন্দর থেকে নেয়ার প্রক্রিয়া শুরু করেছে আমদানিকারক প্রতিষ্ঠান এস আলম।

ভারত থেকে পচা গম এসেছেন কি-না এমন কথা নাকচ করে দিয়েছেন আমদানি সংশ্লিষ্টরা। তারা বলছেন, বাংলাদেশের আসার পর ভিজে এসব গম পচে গেছে। তবে বন্দর সংশ্লিষ্টরা বলছেন, ভারত থেকেই পচা অবস্থায় গম আসে। এখানে এসে নষ্ট হয়নি। গতকাল বুধবার সকালে বন্দরে গিয়ে দেখা যায়, গুদামে অনেকগুলো পচা দুর্গন্ধযুক্ত গম আলাদা করে রাখা হয়েছে। এসব গমে কালো দাগ পড়ে গেছে। কিছু কিছু গমে সাদা আবরণ পড়েছে। গন্ধে গুদামে দাড়ানো যায় না।

গমের আমদানিকারক এস আলম গ্রুপের প্রতিনিধি মো: জিহাদ বুধবার সকালে জানান, আখাউড়া স্থলবন্দরে আমদানি করা ২০০ মেট্রিক টনের ওপর গম রয়েছে, যা মে মাসের ১৫/১৬ তারিখে বাংলাদেশে প্রবেশ করে। তিনি বলেন, বৃষ্টির পানি পড়ে গম নষ্ট হয়ে গেছে। ২০ টনের মতো গম নষ্ট হয়েছে বলে দাবি করেন তিনি। নষ্টগুলো ফিড কোম্পানির কাছে বিক্রি করা হবে। বাছাই করে ভালো গম আলাদা করে বস্তায় ভরে কোম্পানিতে নেয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভারতের ত্রিপুরার রাজ্যের আগরতলার সাথে আসামের রেল যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার নির্ধারিত সময়ে গম আনা যাচ্ছে না। ভারতেও বৃষ্টিতে ভিজে গম নষ্ট হয়ে থাকতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, হয়তো ভালো গমের সাথে কিছু খারাপ গম এসেছে। স্থলবন্দরের পরিদর্শক (ট্রাফিক) মো: জাকির হোসেন বলেন, আখাউড়া স্থলবন্দরে আসার পর গম বৃষ্টিতে ভিজেনি। আনার আগেই হয়তো বৃষ্টিতে ভিজেছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত