ভারি বৃষ্টিপাতে বান্দরবানে পাহাড় ধস, বন্যার শঙ্কা

| আপডেট :  ০১ জুলাই ২০২৪, ০৫:১২  | প্রকাশিত :  ০১ জুলাই ২০২৪, ০৫:১২


ভারি বৃষ্টিপাতে বান্দরবানে পাহাড় ধস, বন্যার শঙ্কা

সারাদেশ

বান্দরবান প্রতিনিধি


বান্দরবান জেলায় গত দুই দিন ধরে লাগাতার বৃষ্টিপাত হচ্ছে। এতে বিভিন্ন এলাকায় ছোট-খাটো পাহাড় ধসের ঘটনা ঘটছে। এর ফলে আতঙ্কে রয়েছে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী বাসিন্দারা। যেকোনো সময় পাহাড় ধসে ঘটতে পারে প্রাণহানির ঘটনা। শহরের টাংকি পাহাড়, বালাঘাটা, কালাঘাটা, ইসলামপুর, হাফেজঘোনা, বনরুপা পাড়াসহ উপজেলার বিভিন্ন এলাকার হাজারও মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় লামা এলাকায় ১৬০ দশমিক ৩ মিলিমিটার এবং বান্দরবান জেলা সদরে ৮৩ দশমিক ৭০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর ফলে জেলা সদর ও লামা পৌর এলাকাসহ বিভিন্ন উপজেলায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এছাড়া ভারী বর্ষণের কারণে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দেখা দিয়েছে বন্যার আশঙ্কা। বৃষ্টিপাত অব্যাহত থাকলে পানিতে তলিয়ে যেতে পারে শহরের নিম্নাঞ্চল।

এ কারণে বান্দরবান পৌরসভা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে নিরাপদ স্থানে সরে আসার জন্য জনগণকে অনুরোধ জানানো হচ্ছে।

বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী জানান, আজ সোমবার ১ জুলাই দুপুর ১২টায় নেওয়া রেকর্ড অনুযায়ী সাঙ্গু নদীর বান্দরবান শহর পয়েন্টে পানি এখনও বিপৎসীমার ৫ মিটার নিচে থাকলেও মাতামুহুরী নদীর লামা পয়েন্টে বিপৎসীমার খুব কাছাকাছি দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। উপজেলা প্রশাসনসমূহকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত