‘ভ্যালেনটাইনস ডে’র আগেই কেন ‘প্রমিস ডে’

| আপডেট :  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৭  | প্রকাশিত :  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৭


‘ভ্যালেনটাইনস ডে’র আগেই কেন ‘প্রমিস ডে’

বিবার্তা ডেস্ক


ভালবাসার মরসুমের বিশেষ দিন ভ্যালেনটাইনস ডে। আর এই দিনটির সঙ্গেই জড়িয়ে রয়েছে অজস্র না বলা আবেগের গভীর প্রকাশ। তবে ভ্যালেনটাইনস ডে-এর আগের দিনগুলিও কম গুরুত্বপূর্ণ নয়।

কারণ ভ্যালেনটাইনস উইক। ১১ ফেব্রুয়ারি প্রেমের সপ্তাহের পঞ্চম দিন। এই দিন ভালবাসার সম্পর্কের অন্যতম গুরুত্বপূর্ণ দিন বলা যায়। কারণ দিনটির নামেই রয়েছে। প্রমিস ডে।

অর্থাৎ প্রতিজ্ঞার দিন। একটি সম্পর্ক টিঁকিয়ে রাখতে যে জিনিসটি না হলেই নয়। দুই তরফের মনে মনে সংকল্প নেওয়ার দিন প্রমিস ডে।

আলাদা করে এই দিন পালন করার কী রয়েছে ? এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। এর একটি উত্তরও রয়েছে। জীবনের ব্যস্ততার মধ্যে অনেক কিছুই হারিয়ে যায়। কিন্তু কিছু জিনিস হারিয়ে গেলে জীবন অন্যখাতে বইতে শুরু করে। জীবনের সংকল্পই সত্যিকারের পথের নির্দেশ। আর সেই সংকল্প থেকেই আসে প্রতিজ্ঞা। ভালবাসার সম্পর্ক এমনি এমনি টেঁকে না। তাকে টিঁকে রাখতে গেলে চাই প্রতিজ্ঞর স্বতঃস্ফূর্ত বন্ধন। এই স্বতঃস্ফূর্ততা দুই তরফেই থাকা চাই। তবেই তা সত্যিকারের ভালবাসার প্রকাশ ঘটায়। প্রতিজ্ঞার বন্ধনে জোরালো হয় ভালবাসা। সম্পর্ক হয় গভীর।

প্রমিস ডে কবে থেকে শুরু ? কতদিন প্রাচীন এই বিশেষ দিনটি ? এর সপক্ষে কোনও প্রামাণ্য তথ্য পাওয়া যায় না। তবে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এটি হাল আমলের একটি রীতি। ভ্যালেনটাইনস ডে উপলক্ষে এই দিনটি পালন করা হয়। ভালবাসাকে আরও মজবুত করতেই এই দিনের উদযাপন করা হয় বলে ধারণা। তবে এই দিনটিতে কীসের প্রতিজ্ঞা করবেন ভালবাসার মানুষকে ? সবচেয়ে গুরুত্বপূর্ণ সেই জিনিসটাই।

ভালবাসার প্রতিজ্ঞা –  প্রমিস ডে-এর আয়োজন যে কারণে সেই কারণটাই প্রথমে থাক। অর্থাৎ ভালবাসা। ভালবাসার প্রতিজ্ঞা দিয়েই শুরু হোক প্রেমের সপ্তাহের এই দিনটি।

পাশে থাকার প্রতিজ্ঞা – ভালবাসা আসলে একটি বিস্তৃত ধারণা। একেকজনের মনে এর রং একেকরকম। তবে ভালবাসার প্রাথমিক শর্ত পাশে থাকা। বিপদেও হাত না ছাড়ার প্রতিজ্ঞা তাই গুরুত্বপূর্ণ হয়ে উঠুক এই দিনে।

সম্মান জানানোর প্রতিজ্ঞা – একে অপরের প্রতি সম্মান জানানো জরুরি। এতে সম্পর্কের স্বাদ সবসময় সুন্দর থাকে। তাই এই দিনে সম্মান জানানোর প্রতিজ্ঞাও হোক যুগলের মধ্যে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত