মঙ্গলবার ঢাকায় আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী

| আপডেট :  ০৬ মে ২০২৪, ০৭:১৮  | প্রকাশিত :  ০৬ মে ২০২৪, ০৭:১৮


মঙ্গলবার ঢাকায় আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে দুইদিনের সফরে মঙ্গলবার (৭ মে) ঢাকায় আসছেন যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ান।

৬ মে, সোমবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশন প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ানের বাংলাদেশ সফরের তথ্য জানিয়েছে।

ব্রিটিশ হাইকমিশন জানায়, আইপিএস বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফায় বাংলাদেশ সফরে ট্রিভেলিয়ান দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারে যুক্তরাজ্যের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। তার সফরে যুক্তরাজ্য-বাংলাদেশ আধুনিক অর্থনীতি, নিরাপত্তা এবং অভিবাসন অংশীদারিত্বকে শক্তিশালী করবে।

ট্রিভেলিয়ান ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের সঙ্গে একটি নতুন বাণিজ্য নীতি সংক্রান্ত প্রকল্প ঘোষণা করবেন, যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টাকে সাহায্য করবে। তিনি বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাজ্যের নতুন তহবিল ১২ মিলিয়ন পাউন্ড সহায়তার ঘোষণা দেবেন। এছাড়া তিনি বাংলাদেশের যুবক এবং দুর্বল গোষ্ঠীগুলোকে জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত করতে যুক্তরাজ্যের নতুন সমর্থন ঘোষণা করবেন।

প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। দুটি আলোচনায় অভিবাসন সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং রোহিঙ্গা শরণার্থীদের সহযোগিতার বিষয় থাকবে।

এছাড়া ট্রিভেলিয়ান ব্যবসায়ী নেতা, মানবাধিকার কর্মী, জলবায়ু বিশেষজ্ঞ, সুশীল সমাজের সংগঠন ও রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। সংশ্লিষ্ট বৈঠকগুলোতে দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি ও সমৃদ্ধির ভিত্তি হিসেবে গণতন্ত্র ও মানবাধিকারের গুরুত্ব তুলে ধরবেন।  

ব্রিটিশ হাইকমিশন প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ানের উদ্বৃতি দিয়ে জানায়, অর্থনৈতিক সম্পর্ক জোরদারে নতুন বাণিজ্য নীতি প্রকল্পের আওতায় যুক্তরাজ্য-বাংলাদেশের ঘনিষ্ঠ সহযোগিতার গুরুত্বপূর্ণ ধাপ এগিয়ে নিয়ে বাংলাদেশে ফিরে আসতে পেরে আমি আনন্দিত।

প্রতিমন্ত্রী বলেন, আমরা মিয়ানমার ও বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য আমাদের সমর্থনে অটল রয়েছি। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য বিশুদ্ধ পানি, স্বাস্থ্যসেবা, আশ্রয় এবং সুরক্ষা পরিষেবা বাড়াতে যুক্তরাজ্য নতুন করে ১২ মিলিয়ন পাউন্ড সহায়তা করবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, আইপিএস প্রতিমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানাতে পারব বলে আমি আনন্দিত। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী বন্ধুত্ব আমাদের দুই দেশের জনগণ এবং সাংস্কৃতিক বন্ধনের মাধ্যমে দৃঢ় করেছে।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, যুক্তরাজ্য-বাংলাদেশ অংশীদারিত্ব আরও শক্তিশালী হতে চলেছে। কারণ, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা যৌথ কাজ থেকে শুরু করে রোহিঙ্গাদের প্রতি আমাদের অবিচল সমর্থন এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমাদের অংশীদারিত্ব আরও সামনে এগিয়ে নিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

প্রসঙ্গত, প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর এক বছরের ব্যবধানে বাংলাদেশে এটি তার দ্বিতীয় সফর। এর আগে ২০২৩ সালে ১১ মার্চ তিন দিনের সফরে ঢাকায় এসেছিলেন অ্যান-মারি ট্রিভেলিয়ান।

২০২২ সালে অক্টোবরে ব্রিটিশ ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট (এফসিও) অফিসে ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত