মস্কোয় চিরনিদ্রায় শায়িত হলেন নাভালনি

| আপডেট :  ০২ মার্চ ২০২৪, ০৪:০২  | প্রকাশিত :  ০২ মার্চ ২০২৪, ০৪:০২


মস্কোয় চিরনিদ্রায় শায়িত হলেন নাভালনি

বিবার্তা প্রতিবেদক


মস্কোর উপকণ্ঠে বরিসোভস্কোয়ে সমাধিক্ষেত্রে শুক্রবার (১ মার্চ) চিরনিদ্রায় শায়িত হলেন আলেক্সাই নাভালনি। মস্কোর একটি গির্জায় অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান শেষে রাশিয়ার প্রয়াত বিরোধী নেতাকে সমাহিত করেন স্বজন, বন্ধু আর সমর্থকরা।

নাভালনির শেষকৃত্যে উপস্থিত ছিলেন তার বাবা আনাতোলি ও মা লিয়ুদমিলা। নাভালনির কপালে চুমু খেয়ে শেষ বিদায় জানান তার বাবা-মা।

আলেক্সি নাভালনির শেষকৃত্য উপলক্ষ্যে তার হাজার হাজার সমর্থক চার্চ এলাকায় সমবেত হয়ে, ‘কারাগারে নাভালনির মৃত্যুর জন্য কর্তৃপক্ষকে ক্ষমা করা হবে না’ বলে স্লোগান দিতে থাকেন।

এদিন পুতিন প্রশাসনের হুমকিধামকি উপেক্ষা করেই যোগ দেয় হাজারো সমর্থক। নাভালনির সমাধিস্থলে স্মৃতিস্তম্ভ তৈরির দাবি জানান তারা। পুতিন বিরোধী নেতাকে হত্যা করা হয়েছে বলে স্লোগান দেন সমর্থকরা। নিরাপত্তার কড়াকড়ি থাকলেও কোনো সংঘর্ষ হয়নি এদিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন কট্টর সমালোচক ছিলেন নাভালনি। গত ১৬ ফেব্রুয়ারি সাইবেরিয়ার একটি কারাগারে নির্জন প্রকোষ্ঠে মারা যান ৪৬ বছর বয়সী এই বিরোধী নেতা। রুশ কর্তৃপক্ষ বলছে, কারাগারে স্বাভাবিকভাবে মৃত্যু হয়েছে নাভালনির। তবে পরিবার ও সমর্থকদের অভিযোগ, কারাগারে নাভালনিকে হত্যা করা হয়েছে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত