মস্কোর কনসার্টে হামলা: এখনও নিখোঁজ ১০০ জন

| আপডেট :  ২৮ মার্চ ২০২৪, ০৪:০৮  | প্রকাশিত :  ২৮ মার্চ ২০২৪, ০৪:০৮


মস্কোর কনসার্টে হামলা: এখনও নিখোঁজ ১০০ জন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলের কনসার্ট দেখতে জড়ো হওয়া মানুষদের ওপর একদল বন্দুকধারীর অতর্কিত হামলায় সরকারি পরিসংখ্যান অনুযায়ী- ১৪০ জন নিহত এবং আহত হয়েছেন ১৮২ জন। তবে গত সপ্তাহের হামলার পর এখনও পর্যন্ত ১০০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যমগুলো।

আরটি, তাসসহ বেশ কয়েকটি গণমাধ্যমে এ তথ্য পাওয়া যায়।

তাছাড়া রাশিয়া সরকারের পরিসংখ্যান অনুসারে, ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ১৮২ জন।

রুশ সংবাদমাধ্যম বাজার খবরে বলা হয়েছে, ক্রোকাস হলের ঘটনায় এখন পর্যন্ত ১০০ জন নিখোঁজ। তাদের স্বজনদের অনুরোধের পরিপ্রেক্ষিতে জরুরি সেবা সংস্থাগুলোর করা তালিকায় নিখোঁজদের নাম তালিকাভুক্ত করেছে।

এই তালিকায় এমন কিছু লোকের নাম রয়েছে, যাদের সঙ্গে তাদের আত্মীয়রা যোগাযোগ করতে পারছে না। তাদের নাম আবার হতাহতের তালিকায় নেই। আবার কিছু লোক মারা গেছেন, কিন্তু তাদের পরিচয় শনাক্ত হয়নি।

রাশিয়ার তদন্তকারীরা জানিয়েছেন, কালাশনিকভ (একে-৪৭) স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করে চার শুটার এই হামলা চালিয়েছে। ঘটনাস্থল থেকে পাঁচ শতাধিক রাউন্ড গুলি পাওয়া গেছে।

এদিকে সামাজিক মাধ্যমগুলোতে শ্যুটিংয়ের পর থেকে নিখোঁজদের খুঁজে পেতে সাহায্য করার আবেদন নিয়ে হাজার হাজার পোস্ট করা হচ্ছে।

‘ক্রোকাস হেল্প সেন্টার’ নামক একটি টেলিগ্রাম চ্যানেলে কয়েক হাজার মানুষ তাদের নিখোঁজ বন্ধু এবং স্বজনের নাম জানিয়ে সহায়তা চেয়েছেন।

শনিবার রাতে একজন ব্যবহারকারী লিখেছেন, ‘তালিকায় কি ইগর ভ্যালেন্টিনোভিচ ক্লিমেনচেঙ্কো নামে কেউ ছিলেন? কেউ কি ক্ষতিগ্রস্তদের তালিকা পাঠাতে পারেন? রাশিয়ার জরুরি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নিশ্চিত মৃতদের তালিকায় ক্লিমেনচেঙ্কোর নাম ছিল না।’

একই চ্যাটে অন্য একজন লিখেছেন, তাদের চাচা ক্রোকাস সিটি হলের খুব কাছেই কাজ করতেন এবং হামলার পর থেকে তিনি যোগাযোগ করেননি।

দক্ষিণ-পশ্চিম রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলের স্থানীয় মিডিয়া বুধবার জানিয়েছে, একজন নারী এখনও তার ছেলেকে খুঁজছেন। তার ছেলের নাম দিমিত্রি বাশলিকভ, যিনি মস্কোর একজন স্কুলশিক্ষক এবং একজন বন্ধুর সঙ্গে ওই কনসার্টে গিয়েছিলেন। তবে বাশলিকভের নাম জরুরি মন্ত্রণালয়ের তালিকায় ছিল না।

প্রসঙ্গত, ক্রোকাস সিটি হলের হামলার ঘটনায় এখন মোট ১৪ জনকে আটক করে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটককৃতদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত রয়েছে বলে দাবি এফএসবির।

সোমবার মস্কোর বাসমানি আদালতে তাদের হাজির করা হয়। আগামী ২২ মে পর্যন্ত তাদের বিচারপূর্ব আটকাদেশ দিয়েছেন আদালত। এর আগে রবিবার একই আদালত চারজনকে গ্রেফতারের অনুমোদন এবং একই সঙ্গে চারজনকেই আগামী ২২ মে পর্যন্ত বিচারপূর্ব আটকের আদেশ দিয়েছেন।

গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরের ক্রাসনোগোর্স্ক অঞ্চলের ক্রোকাস সিটি হলের কনসার্ট ভেন্যুতে ভয়াবহ হামলা হয়। স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে কনসার্ট দেখতে আসা লোকজনের ওপর হামলা চালানো হয়। সিটি হলে কনসার্টটির আয়োজন করা হয়, যার চারপাশে হামলাকারীরা আগুন ধরিয়ে দেয়। সিটি হলে হামলার সময় কনসার্টে উপস্থিত ছিলেন ৬ হাজার ২০০ জন। ভেন্যুটির ওয়েবসাইটের তথ্য অনুসারে, ক্রোকাস সিটি হলের ধারণক্ষমতা সাড়ে নয় হাজার। হামলার সময় যে কনসার্ট চলছিল, সেটির টিকিট বিক্রি হয়েছে ৬ হাজার ২০০টি। রাশিয়ার জনপ্রিয় রক ব্যান্ড পিকনিকের কনসার্ট ছিল শুক্রবার। হলে হামলা ঘটাতে পাঁচ বন্দুকধারী অংশগ্রহণ করে। এ সময় তারা যুদ্ধের পোশাক ও  স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত ছিল।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত