মাঝারি তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা

| আপডেট :  ০১ এপ্রিল ২০২৪, ০৪:৩৮  | প্রকাশিত :  ০১ এপ্রিল ২০২৪, ০৪:৩৮


মাঝারি তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা

সারাদেশ

চুয়াডাঙ্গা প্রতিনিধি


দেশের দক্ষিণ পশ্চিমের জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তীব্র রোদ আর গরমে জেলার মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এই গরমে রোজাদার ব্যক্তিরাও কষ্টে আছেন।

১ এপ্রিল, সোমবার দুপুর তিনটায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা এ মৌসুমে জেলার সর্বোচ্চ তাপমাত্রা। এ দিন বাতাসের আর্দ্রতা ছিল ২১ শতাংশ।

বাইরে তীব্র গরমে মানুষ এক প্রকার গৃহবন্দী হয়ে পড়েছেন। তবে ভিন্ন চিত্র দেখা গেছে নিম্ন আয়ের দিনমজুর ও শ্রমিক শ্রেণির মানুষের ক্ষেত্রে। তারা এই তীব্র রোদ ও গরম উপেক্ষা করে জীবিকার তাগিদে বাইরে অবস্থান করছেন।

পিকুল নামের এক দিনমজুর বলেন, কী আর বলব, এই রোদ-গরমে খুবই কষ্ট হচ্ছে। কিন্তু কাজ না করে বসেও থাকতে পারছি না। বসে থাকলে পেটে তো আর বসে থাকবে না।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তারা বলছেন, গত কয়েকদিন ধরেই চুয়াডাঙ্গার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তারপরও তাপমাত্রা কমেনি। ক্রমেই তাপমাত্রার পারদ উপরে উঠছে।

সোমবার দুপুর ১২টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা তিনটায় তা আরও বেড়ে দাঁড়িয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান বলেন, জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী এক সপ্তাহ পর্যন্ত আবহাওয়া পরিস্থিতি এমনই থাকবে। এর মাঝে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে।

তিনি আরও বলেন, গত রোববার (৩১ মার্চ) ভোরে এ জেলায় ঝড়-বৃষ্টি হয়। আপাতত বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে কালবৈশাখী ঝড়ের বিষয়ে আগে থেকে বোঝা যায় না। দুই-এক ঘণ্টা আগে ঝড়ের পূর্বাভাস পাওয়া যায়।

বিবার্তা/আসিম/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত