মিয়ানমারের ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

| আপডেট :  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:১২  | প্রকাশিত :  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:১২


মিয়ানমারের ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


মিয়ানমারের সামরিক জান্তা সরকারের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (৩১ জানুয়ারি) সামরিক অভ্যুত্থানের তিন বছর পূর্তি উপলক্ষ্যে দেশটির দুই প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশটির ইউনিয়ন ইলেকশন কমিশন, খনি প্রতিষ্ঠান, জ্বালানি বিষয়ক কর্মকর্তা এবং সাবেক ও বর্তমান কিছু সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ট্রেজারি বিভাগের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র এই প্রথম মিয়ানমার অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজের (এমওজিই) কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বলেছে, গত তিন বছর ধরে সেনাবাহিনী ক্রমাগত সহিংসতা ও সন্ত্রাস ব্যবহার করে মিয়ানমারের জনগণকে নিপীড়ন করেছে এবং স্বাধীনভাবে তাদের নিজস্ব নেতা বেছে নেওয়ার ক্ষমতা অস্বীকার করেছে।

এই কোম্পানি ও তার মালিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বলেছে, সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য জ্বালানি আমদানি ও বিতরণ করে কোম্পানিটি। তাছাড়া মিলিটারি গ্রুপ মিয়ানমার ইকোনমিক হোল্ডিংস লিমিটেডের সঙ্গে লাভ ভাগাভাগি করে। ২০২১ সালেও এই কোম্পানিকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

সামরিক বাহিনীর জন্য দেশীয় অস্ত্র উৎপাদনের জেরে এমইএইচএল-মালিকানাধীন শিপিং কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন।

মিয়ানমারের জান্তা সরকারের ওপর চাপ বাড়াতে এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২১ সালে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে সংকট চলছে।

এর আগে গত বছরের আগস্টে দেশটির সামরিক জান্তার ওপর বিধিনিষেধ আরোপ করে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্য মিয়ানমারে ক্ষমতা দখলের দ্বিতীয় বার্ষিকীতে জান্তা সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত