মিয়ানমার ইস্যুতে শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন অজিত দোভাল

| আপডেট :  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৩  | প্রকাশিত :  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৩


মিয়ানমার ইস্যুতে শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন অজিত দোভাল

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


মিয়ানমারের নিরাপত্তা পরিস্থিতির অবনতিসহ উদ্ভূত সংঘাত পরিস্থিতিতে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা অজিত দোভাল।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রধানমন্ত্রী হিসেবে পঞ্চমবারের মতো ক্ষমতায় আসার পর শেখ হাসিনার সঙ্গে অজিত দোভালই প্রথম উচ্চপদস্থ ভারতীয় কর্মকর্তা যিনি ঢাকা সফর করেন। তবে অজিত দোভালের ঢাকা সফরের আগে এ সংক্রান্ত কোনো পূর্বঘোষণা ঢাকা বা নয়াদিল্লি- কোনো পক্ষই দেয়নি। ফলে দোভালের সফরের বিশদ বিবরণ এখনও জানা যায়নি।

মিয়ানমারে সামরিক বাহিনীর সঙ্গে গত ৫ দশকেরও বেশি সময় ধরে দ্বন্দ্ব-সংঘাত চলছে বিভিন্ন সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর। তবে এই লড়াই নতুন গতি পেয়েছে ২০২১ সালে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর থেকে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী নেত্র অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি সরকারকে হটিয়ে জাতীয় ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং এ অভ্যুত্থানে নেতৃত্ব দেন।

সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পরপরই ফুঁসে উঠেছিল মিয়ানমারের গণতন্ত্রপন্থী জনতা। গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ফিরিয়ে আনার দাবিতে দেশজুড়ে আন্দোলন শুরু করেন তারা। কিন্তু মিয়ানমারের পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সদস্যরা বিক্ষোভ দমনে আগ্নেয়াস্ত্র ব্যবহার করা শুরু করার পর ২০২২ সালের দিকে গণতন্ত্রপন্থীদের একাংশ জান্তাবিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোতে যোগ দেয়া শুরু করে।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত