মেক্সিকোর সৈকতে ৮ চীনা নাগরিকের মরদেহ উদ্ধার

| আপডেট :  ০১ এপ্রিল ২০২৪, ০৯:১৮  | প্রকাশিত :  ০১ এপ্রিল ২০২৪, ০৯:১৮


মেক্সিকোর সৈকতে ৮ চীনা নাগরিকের মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


মেক্সিকান রাজ্যের ওক্সাকার সমুদ্র সৈকতে নৌকাডুবির পর আট চীনা নাগরিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে সাতজনই নারী এবং একজন পুরুষ।

স্থানীয় সময় শুক্রবার (৩০ মার্চ) তাদের মরদেহগুলো উদ্ধার করা হয়।

এ বিষয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চীনা নাগরিকদের মরদেহ এমন একটি স্থানে পাওয়া গেছে যেখান দিয়ে সাধারণত অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টা করে।

গত বৃহস্পতিবার দুর্ঘটনা-কবলিত ওই নৌকাটি গুয়াতেমালার সীমান্তবর্তী মেক্সিকোর চিয়াপাস রাজ্য থেকে যাত্রা শুরু করেছিল। আর নৌকাটি পরিচালনা করছিলেন মেক্সিকোর একজন নাগরিক। দুর্ঘটনায় ৮ চীনার মৃত্যু হলেও বেঁচে গেছেন একজন। তবে ওই নৌকা চালকের ভাগ্যে কি ঘটেছে তা এখনো জানা যায়নি।

ওক্সাকার প্রসিকিউটর অফিস জানিয়েছে, রাজ্যটির প্লায়া ভিসেন্টে শহরের একটি সমুদ্র সৈকতের কাছে মৃতদেহগুলো পাওয়া যায়। বর্তমানে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে এবং মেক্সিকোর চীনা দূতাবাসের সঙ্গে যৌথভাবে নিহতদের পরিচয় শনাক্ত করার চেষ্টা চলছে।

সাম্প্রতিক বছরগুলোতে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা বেড়েই চলেছে। ২০২১ সাল থেকে এখন পর্যন্ত অন্তত ৬৩ লাখ অভিবাসী অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে।

এ বিষয়ে স্থানীয়রা বলছেন, চীনা নাগরিকদের মরদেহ এমন একটি স্থানে পাওয়া গেছে যেখান দিয়ে সাধারণত অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টা করে।

ওই চীনা নাগরিকদের সঙ্গে ছিলেন বেঁচে যাওয়া এমন একজন জানান, গত বৃহস্পতিবার দুর্ঘটনাকবলিত ওই নৌকাটি গুয়াতেমালার সীমান্তবর্তী মেক্সিকোর চিয়াপাস রাজ্য থেকে যাত্রা শুরু করেছিল। আর নৌকাটি পরিচালনা করছিলেন মেক্সিকোর একজন নাগরিক। দুর্ঘটনায় ৮ চীনা নাগরিকের মৃত্যু হলেও বেঁচে যান তিনি। তবে ওই নৌকার চালকের ভাগ্যে কী ঘটেছে তা কেউ জানে না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অবৈধ অভিবাসীর সংখ্যাটি ২০১৮ সাল থেকে বাড়তে শুরু করেছিল। মূলত গ্যাং সহিংসতা, দারিদ্র্য, রাজনৈতিক দমন-পীড়ন এবং প্রাকৃতিক দুর্যোগ সহ নানা জটিল সংকটের মুখোমুখি হয়ে মধ্য আমেরিকার অসংখ্য মানুষ যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছে। তবে আমেরিকা মহাদেশের বাইরে থেকে আসা অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি ছিল চীন থেকে। দেশের ভেতর ক্রমবর্ধমান রাজনৈতিক দমন এবং অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে তারা যুক্তরাষ্ট্রে পা রেখেছে।

গত বছর মার্কিন-মেক্সিকো সীমান্তে ৩৭ হাজারের বেশি চীনা নাগরিককে আটক করা হয়েছিল। দুই বছর আগের তুলনায় যা প্রায় ৫০ গুণ বেশি।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা বেড়েই চলেছে। ২০২১ সাল থেকে এখন পর্যন্ত অন্তত ৬৩ লাখ অভিবাসী অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। গত বছর মার্কিন-মেক্সিকো সীমান্তে ৩৭ হাজারের বেশি চীনা নাগরিককে আটক করা হয়েছিল। দুবছর আগের তুলনায় যা প্রায় ৫০ গুণ বেশি।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় মেক্সিকোতে অবৈধ অভিবাসন কেন্দ্রে ক্রমবর্ধমানভাবে আশ্রয়কেন্দ্রে আশ্রয়প্রার্থীর বিষয়টি উঠে এসেছে। এর বিরুদ্ধে লড়াই করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ধিত চাপের মধ্যে রয়েছে মেক্সিকো সরকার।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত