মেয়োনিজ খেয়েও বাড়বে না ওজন! কীভাবে?

| আপডেট :  ১২ জুলাই ২০২৪, ১০:৩১  | প্রকাশিত :  ১২ জুলাই ২০২৪, ১০:৩১


মেয়োনিজ খেয়েও বাড়বে না ওজন! কীভাবে?

লাইফস্টাইল ডেস্ক


স্যান্ডউইচ হোক বা বার্গার, স্যালাড হোক কিংবা র‌্যাপ— সঙ্গে মেয়োনিজ না থাকলে ঠিক জমে না। কিন্তু খেতে ভাল লাগলেও মোয়োনিজ খেলে অপ্রয়োজনীয় পুষ্টিহীন ক্যালোরি ছাড়া শরীরে আর কিছুই ঢোকে না।

জানেন কি মেয়োনিজের পরিবর্তে ব্যবহার করতে পারেন এমন এক উপাদান যা স্বাদে মেয়োনিজের চেয়ে কম নয়, অথচ স্বাস্থ্যগুণেও ভরপুর। জল ঝরানো টক দই হতেই পারে মেয়োনিজের বিকল্প!

কীভাবে বানাবেন?

উপকরণ:

১ কাপ জল ঝরানো দই

২ চা চামচ মাস্টার্ড সস্

১ চা চামচ রসুনের কিমা

১ টেবিল চামচ লেবুর রস

স্বাদ মতো নুন ও গোলমরিচ গুঁড়ো

২ টেবিল চামচ অলিভ অয়েল

প্রণালী:

একটি মসলিন কাপড়ের মধ্যে বাড়িতে পাতা দই রাখুন, এ বার আলতো করে গিঁট বেঁধে নিন। সারা রাত ঝুলিয়ে রেখে দিন দই। পরের দিন সকালেই তৈরি হয়ে যাবে আপনার পানি ঝরানো দই।

এবার ওই দইয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে এয়ারটাইট কৌটোয় ভরে ফ্রিজে রেখে দিন। ২-৩ দিন ব্যবহার করতে পারবেন এই স্বাস্থ্যকর মেয়োনিজ। স্যান্ডউইচ হোক বা স্যালাড— এই মেয়োনিজ দিয়ে বানিয়ে ফেলতেই পারেন।

কেন মেয়োনিজের বদলে পানি ঝরানো দই খাবেন?

মেয়োনিজে প্রচুর পরিমাণে ‘স্যাচুরেটেড ফ্যাট’ থাকে, যা শরীরের পক্ষে মোটেই ভালো নয়। ‘লো ডেনসিটি কোলেস্টরল’-এর মাত্রা বৃদ্ধির পিছনে এই ফ্যাটের ভূমিকা অনেকখানি।

এ ছাড়াও বেশি পরিমাণে রয়েছে সোডিয়ামের উপাদান। অন্য দিকে, জল ঝরানো দই প্রোটিন ও ক্যালশিয়ামে ভরপুর। এতে রয়েছে উপকারী প্রোবায়োটিক, যা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

পানি ঝরানো দই খেলে নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টরল। এটি রক্তচাপ কমাতেও সহায়তা করে। এ ছাড়া হজমের সমস্যা থাকলেও দই খেলে উপকার পাওয়া যায়। ডায়েট করলেও দই দিয়ে বানানো মেয়োনিজ খেতে পারেন।

তা ছাড়া, দইয়ের ক্যালোরি মাত্রা মেয়োনিজ়ের তুলনায় অনেকটাই কম। তাই পানি ঝরানো দই দিয়েই এবার বানিয়ে ফেলুন মেয়োনিজ।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত