মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দিতে হবে না, এনএফসি’র অনুমোদন দিয়ে প্রজ্ঞাপন

| আপডেট :  ২২ মার্চ ২০২২, ১১:০৩  | প্রকাশিত :  ২২ মার্চ ২০২২, ১১:০৩

এখন থেকে মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দিতে হবে না। দুটি ডিভাইস কাছাকাছি নিলেই লেনদেন সম্পন্ন হবে। এমন প্রযুক্তির সেবাকে বলা হচ্ছে ‘নিয়ার ফিল্ড কমিউনিকেশন’ বা এনএফসি। বাংলাদেশ ব্যাংক এনএফসি সিস্টেমে ভার্চুয়াল লেনদেন করার অনুমতি দিয়েছে ব্যাংকগুলোকে। মঙ্গলবার (২২ মার্চ) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতদিন শুধু ক্রেডিট কার্ডে এ সেবা নেওয়ার সুযোগ ছিল। এই সার্কুলার জারির পর এখন থেকে ডেবিট ও প্রি-পেইড কার্ডেও এনএফসি সেবা মিলবে।

এনএফসির মাধ্যমে কোনও সেবা বা কেনাকাটার বিল পরিশোধে পয়েন্ট অব সেলস মেশিনের সামনে কার্ড ধরলেই লেনদেন হয়ে যাবে। মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হবে না। তবে লেনদেনের পরিমাণ দিতে হবে। এ জন্য পৃথক মেশিন ও কার্ড চালু করতে হবে। আগে এ সেবা শুধু ক্রেডিট কার্ডের মাধ্যমে পাওয়া যেতো। এখন ডেবিট ও প্রি-পেইড কার্ডেও সর্বোচ্চ তিন হাজার টাকা লেনদেন করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এনএফসি প্রযুক্তিতে কার্ডের লেনদেন সহজ ও গতিশীল হওয়ায় ক্রেডিট কার্ডের মাধ্যমে এ ধরনের কন্ট্রাকলেস পেমেন্টের ব্যবহার বিশ্বে জনপ্রিয় হয়েছে। গ্রাহকের চাহিদা বিবেচনায় ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট ও প্রিপেইড কার্ডের লেনদেনেও এনএফসি প্রযুক্তির ব্যবহার প্রচলন করলে ইলেকট্রনিক লেনদেন বৃদ্ধি পাবে।

ইএমভিসিও কম্প্লায়েন্ট ডেবিট ও প্রিপেইড কার্ডে এনএফসি প্রযুক্তি ব্যবহার করে লেনদেন করা যাবে। এ প্রযুক্তিতে প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা তিন হাজার টাকা। এ সেবার পিন ব্যবহার করতে হবে না। শুধু এসএমএস-এর মাধ্যমে এ ধরনের প্রতিটি লেনদেনের তথ্য তাৎক্ষণিকভাবে গ্রাহককে জানাতে হবে। কার্ড ইস্যুয়িং ব্যাংক ও প্রতিষ্ঠান এনএফসি’র মাধ্যমে একক কার্ডে সংঘটিত দৈনিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা নির্ধারণ করতে পারে। এনএফসি প্রযুক্তির মাধ্যমে সংঘটিত ডেবিট ও প্রিপেইড কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে পিএসডি সার্কুলারের পূর্বের অন্যান্য নির্দেশনাগুলো প্রযোজ্য হবে।

এনএফসি’র পূর্ণরূপ হলো নিয়ার ফিল্ড কমিউনিকেশন। মূলত, একটি এনএফসি সাপোর্টেড ডিভাইজকে আরেকটি এনএফসি সাপোর্টেড ডিভাইজের সঙ্গে কানেক্ট করার জন্য এটি একটি পদ্ধতি। এটা প্রায় ৪ সেন্টিমিটার ব্যাসার্ধের মধ্যে ওয়্যারলেস সংযোগ প্রদান করে। এটা পদ্ধতিতে কানেক্ট করা দুটি ডিভাইজ একে অপরের সঙ্গে দ্বিমুখী যোগাযোগ স্থাপন করে এবং একে অপরের মধ্যে বিভিন্ন ডাটা শেয়ার করতে পারে।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়্যারলেস পেমেন্টের জন্য এটি অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। ডেবিট বা ক্রেডিট কার্ডে একটি ওয়াইফাই এর মতো চিহ্ন থাকে। এটিই এনএফসি’র চিহ্ন। বর্তমানে অনেক অ্যান্ড্রয়েড ফোনেই এনএফসি সাপোর্ট রয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত