মৌরিতানিয়ার উপকূলে ৮৯ অভিবাসীর মৃত্যু

| আপডেট :  ০৫ জুলাই ২০২৪, ০৯:২১  | প্রকাশিত :  ০৫ জুলাই ২০২৪, ০৯:২১


মৌরিতানিয়ার উপকূলে ৮৯ অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


আটলান্টিক মহাসাগরে মৌরিতানিয়ার দক্ষিণ-পশ্চিম উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ৮৯ অভিবাসীর মৃতদেহ উদ্ধার করেছে মৌরিতানিয়ার কোস্টগার্ড।

গত সোমবার (১ জুলাই) এ হতাহতের ঘটনা ঘটলেও দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বৃহস্পতিবার (৪ জুলাই) এ তথ্য সবার সামনে এনেছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরো জানায়, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর এনডিয়াগো থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরের উপকূলে নৌকাটি ডুবে যায়।

স্থানীয় কোর্স্টগার্ড জানায়, নৌকাটি মৌরিতানিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর এনদিয়াগো থেকে চার কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে ডুবে যায়। কোস্টগার্ড মরদেহগুলো উদ্ধার করেছে। এই অভিবাসন প্রত্যাশীরা একটি বড় মাছ ধরার নৌকায় করে যাচ্ছিলেন। ওই সময় এটি ডুবে যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পাঁচ বছর বয়সী একটি মেয়ে শিশুসহ ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আরও কয়েক ডজন এখনও নিখোঁজ রয়েছেন।

জীবিতরা বলছেন, ডুবে যাওয়া নৌকাটি একটি ঐতিহ্যবাহী মাছ ধরার নৌকা ছিল। গত সপ্তাহে এটি সেনেগাল-গাম্বিয়া সীমান্ত এলাকা থেকে ১৭০ জন যাত্রী নিয়ে যাত্রা করেছিল। পথিমধ্যেই মৌরিতানিয়ার দক্ষিণ-পশ্চিম উপকূলে এসে এটি ডুবে যায়।

পশ্চিম আফ্রিকা থেকে ইউরোপে পৌঁছাতে অভিবাসীদের জন্য একটি মূল ট্রানজিট পয়েন্ট মৌরিতানিয়া। গত বছর দেশটি থেকে হাজার হাজার নৌকা ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করেছে। বিপজ্জনক এই রুটের সবচেয়ে সাধারণ গন্তব্য স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জ।

স্প্যানিশ সরকার বলেছে, গত বছর প্রায় ৪০ হাজার মানুষ সেখানে পৌঁছেছিল, যা এর আগের বছরের তুলনায় দ্বিগুণ।

ইউরোপে যেতে মরিয়া অভিবাসীরা প্রায়ই জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী বোঝাই নৌকায় ভ্রমণ করে।

দাতব্য সংস্থা কামিনান্দো ফ্রন্তেরাসের অনুমান, ২০২৪ সালের প্রথম পাঁচ মাসে সমুদ্রপথে স্পেনে পৌঁছানোর চেষ্টা করার সময় ৫ হাজারেরও বেশি অভিবাসী মারা গেছেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত