মৌলভীবাজারের মনু-ধলাই নদীর বাঁধ ভাঙন, তিন শতাধিক গ্রাম প্লাবিত

| আপডেট :  ২২ আগস্ট ২০২৪, ১১:২৩  | প্রকাশিত :  ২২ আগস্ট ২০২৪, ১১:২৩


মৌলভীবাজারের মনু-ধলাই নদীর বাঁধ ভাঙন, তিন শতাধিক গ্রাম প্লাবিত

শ্রীমঙ্গল প্রতিনিধি


কয়েকদিনের টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মৌলভীবাজার জেলার মনু ও ধলাই নদীর ১৩টি স্থানে বাঁধ ভেঙ্গে বন্যার পানি প্রবেশ করছে। পৃথকভাবে মনু প্রকল্পের বাঁধের ২টি স্থানে ভাঙন দিয়েছে। এতে বন্যার পানি প্রবেশ করে প্রায় তিন শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে।

বন্যায় লক্ষাধিক মানুষ পানি বন্দী রয়েছেন। বন্যার কারণে সিলেট ও জেলা সদরের সাথে অন্যান্য উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অস্বাভাবিকভাবে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলা শহরজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

মনু নদীর বাঁধ ভেঙ্গে বন্যার পানি প্রবেশ করছে কুলাউড়া উপজেলার হাজিপুর, মিয়ারপাড়া, চকসালন। রাজনগর উপজেলার খাসপ্রেমনগর, একামধু, আদিনাবাদ, উজিরপুর ও কোনাগাও এলাকা দিয়ে। অপর দিকে ধলাই নদীর বাঁধ ভেঙ্গে কলগঞ্জ উপজেলার ইসলাপুর ইউনিয়নের গংগানগর, মোকাবিল, মাধবপুর ইউনিয়নের হিরামতি, আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা ও রহিমপুর ইউনিয়নের লক্ষ্মীপুর বন্যার পানি প্রবেশ করছে। এসব এলাকার শতাধিক গ্রামের রাস্তাঘাট ও বাড়ি ঘর পানির নিচে তলিয়ে গেছে। জেলার ৪টি নদী মনু, ধলাই, কুশিয়ারা ও জুড়ী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় মৌলভীবাজার শহরের কাছে মনু নদীর পানি চাঁদনীঘাট পয়েন্টে বিপদসীমার ১১৯ সেন্টিমিটার ও উজানে রেলওয়ে ব্রিজে বিপদসীমার ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ধলাই নদীর পানি বিপদসীমার ২২ সেন্টিমিটার কুশিয়ারা নদী (শেরপুর) ১১ সেন্টিমিটার, জুড়ী নদী ১৯৫ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সামছুদ্দিন আহমদ জানান, আউশ ধানের ক্ষতির পাশাপাশি সদ্য রোপণকৃত ৭ উপজেলায় আমন ধান ও সবজির ক্ষতি হয়েছে। তবে এই মুহূর্তে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যায়নি।

জেলা প্রশাসক উর্মি বিনতে সালামসহ পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঝুঁকিপূর্ণ স্থানগুলো পরিদর্শন করেন। জেলা প্রশাসনের পক্ষে মাইকে প্রচারণা চালানো হয় শহরে বাসা-বাড়িতে রাতে নীচ তলায় যাতে কেও না থাকেন। পাশাপাশি মালামাল নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার জন্য বলা হয়।

এসময় বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী মৌলভীবাজার জেলার বন্যা দুর্গত কয়েকটি এলাকা পরিদর্শন করেন। দুর্যোগপূর্ণ সময়ে অতীতের মত সেনাবাহিনী সবসময় জনগণের পাশে থাকবে বলে জানান তিনি। এসময় উদ্ধার কাজ, ত্রাণ বিতরণ ও ক্ষতিগ্রস্ত সকল বাঁধ মেরামতের আশ্বাস দেন তিনি।

বিবার্তা/কাউছার/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত