মৎস্য সপ্তাহ উপলক্ষে কুইজ প্রতিযোগিতা ও চাষীদের পরামর্শ প্রদান

| আপডেট :  ০৩ আগস্ট ২০২৪, ০৬:০২  | প্রকাশিত :  ০৩ আগস্ট ২০২৪, ০৬:০২


মৎস্য সপ্তাহ উপলক্ষে কুইজ প্রতিযোগিতা ও চাষীদের পরামর্শ প্রদান

লামা প্রতিনিধি


জাতীয় মৎস্য সপ্তাহ ’২৪ উপলক্ষে বান্দরবান জেলার লামা উপাজেলায় মৎস্য অধিদপ্তরের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

৩ আগস্ট, শনিবার সকালে উপজেলার সরই ইউনিয়নের কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজে মৎস্য বিষয়ের উপর এ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লা হিল মারুফ, ক্ষেত্র সহকারী আবদুল গফুর বাবুল সহ কোয়ান্টাম স্কুল ও কলেজের শিক্ষকসহ পরিচালক প্রমুখ উপস্থিত ছিলেন। প্রতিযোগতায় ৭০জন শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ী ৩ শিক্ষার্থীকে পুরস্কৃত করার পর অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীর হাতে সান্ত্বনা পুরস্কার তুলে দেন উপস্থিত অতিথিবৃন্দ।

এদিকে একই দিন বিকেলে লামা পৌরসভার বিএডিসি পুকুরসহ আরও ৫টি পুকুরে মৎস্য বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পানির ভৌত ও রাসায়নিক গুণাবলি পরীক্ষা করা হয়। এ সময় উপস্থিত চাষীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লা হিল মারুফ। এছাড়া পারিবেশিক প্রভাবকের দ্বারা পানির ভৌত-রাসায়নিক গুণাবলির তারতম্য কিভাবে হয়, ভৌত-রাসায়নিক গুণাবলির প্রভাবে মাছচাষের পরিবেশ, প্রতিবেশ ও মাছের শারীরবৃত্তীয় পরিবর্তনজনিত মাছচাষে সমস্যা ও অন্তরায়সমূহ দূর করে কিভাবে নিবিড় পদ্ধতিতে মাছ চাষ করা হয়; সে বিষয়ে একটি স্পষ্ট ধারণা প্রদান দেন তিনি। এক্ষেত্রে মৎস্য কর্মকর্তা চাষীকে পিএইচ এর তারতম্যজনিত মাছ চাষ বিষয়ক সমস্যা, ডিও জনিত মাছচাষ বিষয়ক সমস্যা, অ্যামোনিয়ার ক্ষতিকর প্রভাব, হাইড্রোজেন সালফাইড ও কার্বন ডাই অক্সাইড গ্যাস জনিত বিষ ক্রিয়াসহ বিভিন্ন বিষয়ে মৎস্য কর্মকর্তা পরামর্শও প্রদান করেন।

একই সময় মেঘলা দিনে আবহাওয়াজনিত জলাশয়ে মাছ চাষের প্রভাব ও অক্সিজেন কমে যাওয়া, পানির ঘোলাত্ব, সবুজ শ্যাওলার প্রায়োগিক ক্ষতি বিষয়ে তুলে ধরা হয়। এছাড়া পানির সবুজ স্তর, ইউগ্লেনাজনিত সমস্যা, লাল কেঁচো জনিত সমস্যা, জোঁক ও শামুক ঝিনুকের প্রাদুর্ভাব, সুজি পোকা ও হাঁসপোকা জনিত সমস্যা, এংকর ওয়ার্ম ও মাছের উঁকুনজনিত সমস্যা, মাছের ক্ষতরোগ, ড্রপসি, স্ট্রেপটোকক্কাস জনিত সমস্যা ও প্রতিকার, কলামনারিস, ফুলকা পঁচা রোগ, হোয়াইট স্পট, ড্যাকটাইলোগাইরোসিস জাতীয় রোগের সম্পর্কে ধারণা প্রদান করেন মৎস্য কর্মকর্তা আব্দুল্লা হিল মারুফ।

তিনি বলেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ৩০ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়। এ ধারাবাহিকতায় দিবসের ৫ম দিন শিক্ষার্থীদের নিয়ে মৎস্য বিষয়ের উপর কুইজ প্রতিযোগিতা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ, মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ প্রদান ও  পুকুরের পানির ভৌত-রাসায়নিক পরীক্ষাসহ পরামর্শ প্রদান করা হয়েছে।  

বিবার্তা/আরমান/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত