যুক্তরাজ্যের নির্বাচনে চার বঙ্গকন্যার বাজিমাত

| আপডেট :  ০৫ জুলাই ২০২৪, ০৫:২৬  | প্রকাশিত :  ০৫ জুলাই ২০২৪, ০৫:২৬


যুক্তরাজ্যের নির্বাচনে চার বঙ্গকন্যার বাজিমাত

আন্তর্জাতিক ডেস্ক


যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার বাজিমাত করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীরা। ব্রিটেনের হাউজ অব পার্লামেন্টের সাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন চার বঙ্গ কন্যা। তারা হলেন- রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক, ড. রুপা হক ও আপসানা বেগম। এবার মন্ত্রীসভায় দেখা যেতে পারে ৪ জনকেই।

৫ জুলাই, শুক্রবার নির্বাচনী ফল ঘোষণার পর দেখা যায়, লেবার পার্টি থেকে ১৫,৮৯৬ ভোট পেয়ে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন ও স্টেপনি আসন থেকে টানা পঞ্চমবার এমপি নির্বাচিত হয়েছেন তিনি। যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী।

অন্যদিকে বঙ্গবন্ধুর দৌ‌হিত্র টিউলিপ সিদ্দিক চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন। তার মোট ভোট সংখ্যা ছিল ২৩,৪৩২। লন্ড‌নের হ‌্যাম‌স্টেড ও হাই‌গেট আসন থে‌কে টানা চতুর্থবার বিজয়ী হয়েছেন তিনি।

ইলিং সেন্ট্রাল ও একটন আসনে টানা চতুর্থবা‌র জয়ী হয়েছেন ড. রূপা হক।

আফসানা বেগম দ্বিতীয় মেয়াদে বিজয়ী হয়েছেন। লেবার পার্টির আপসানা বেগম মোট ১৮,৫৩৫ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গ্রিন পার্টির নাথালি সিলভিয়া বিনফাইট পেয়েছেন ৫,৯৭৫ ভোট।

তবে রুশনারা, টিউলিপ এবং রুপা হক তার আগে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এদের তিনজনের সবারই এই ক্যাবিনেটে মন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে এর আগে টানা চারবার এমপি নির্বাচিত হন  রুশনারা। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন পরে ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন রুশনারা আলী।

ব্রেক্সিট-পরবর্তী সময় থেকে ভঙ্গুর অর্থনীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, অভিবাসন সমস্যাসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত যুক্তরাজ্যের বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে গত ২২ মে আকস্মিক আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ২০১০ সাল থেকে টানা তিনবার ক্ষমতায় ছিল ঋষি সুনাকের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি।

বিবার্তা/ইমি/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত