যুব সমাজকে মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

| আপডেট :  ১৮ জুলাই ২০২৪, ০১:১২  | প্রকাশিত :  ১৮ জুলাই ২০২৪, ০১:১২


যুব সমাজকে মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


দেশের যুব সমাজকে মাছের উৎপাদন এবং মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৮ জুলাই, বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইন্ট্যারন্যাশনাল অ্যাকুয়াকালচার অ্যান্ড সিফুড শো-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের জাতীয় উন্নয়নে আমাদের মৎস্য খাতের অবদান অনেক। সেদিকে লক্ষ্য রেখে মৎস্য উৎপাদন বাড়াতে হবে। আমাদের নদী, নালা, খাল-বিল অনেক বেশি। আমাদের মাটি ও পানি অত্যন্ত উপযুক্ত। আমি যুব সমাজকে বলব, তারা মাছ চাষে নজর দিতে পারে।’

তিনি বলেন, গভীর সমুদ্রে হাইড্রোইলেক্ট্রনিক উৎপাদন বাড়াতে হবে। মৎস্য শিল্পে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সহায়তা দেওয়া হবে।

শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে মৎস্য সম্পদের টেকসই উন্নয়ন, ব্যবস্থাপনার জন্য আন্তরিকভাবে প্রচেষ্টা জানিয়ে যাচ্ছি। কেননা বাঙালির জন্য আমিষের সবচেয়ে নিরাপদ চাহিদা হলো মাছ। আর্থসামাজিক উন্নয়নের জন্য এই খাতটা অবদান রাখতে পারে সেই ব্যবস্থাটাও আমরা নিয়েছি। আমাদের টেকসই স্বাস্থ্যসম্মত, পরিবেশবান্ধব মৎস্য সম্পদ আহরণ, সংরক্ষণ এবং মৎস্য চাষ সম্প্রসারণের দিকে বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ আমরা করছি।’

জাতীয় জিডিপিতে মৎস্যখাতের অবদান গুরুত্বপূর্ণ জানিয়ে শেখ হাসিনা আরও বলেন, এর পাশাপাশি ব্লু ইকোনমি বা সমুদ্র সম্পদ আহরণের প্রতি মনোযোগ দিচ্ছে বাংলাদেশ। অর্থাৎ তেল-গ্যাসের মতো জ্বালানি এবং সি-ফুড প্যাকেজিংয়ে কার্যক্রম বাড়াতে হবে। তাহলে আরও বেশি সমুদ্রের মাছ রফতানি করা যাবে। তাই বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদেরও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত