যেসব বিজ্ঞাপন ইউটিউবে আর দেয়া যাবে না

| আপডেট :  ১০ আগস্ট ২০২১, ০৫:৪৫  | প্রকাশিত :  ১০ আগস্ট ২০২১, ০৫:৪৫

অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে এখন থেকে কোনো রাজনৈতিক বা নির্বাচনী বিজ্ঞাপন দেখানো হবে না। খবর, প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের। জুয়া খেলা এবং অ্যালকোহলের বিজ্ঞাপন দেখানোর ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছিল ইউটিউব বেশ কিছুদিন আগেই । প্ল্যাটফর্মটিতে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীরা এসব বিজ্ঞাপন দেখতে পেতেন। এই ব্যবহারকারীরাই অভিযোগ জানান ইউটিউবে।
আর এরই প্রেক্ষিতে রাজনৈতিক বা নির্বাচনী বিজ্ঞাপনসহ সব ধরনের অবৈধ বিজ্ঞাপন দেখানো বন্ধ করা হয়েছে বলে জানা গেছে। ইউটিউব বলছে, রাজনৈতিক বিজ্ঞাপন দেখালে বিতর্ক তৈরি হয়। নানামুখী সমালোচনার ফলে প্যাখাটফর্মটি ক্ষতিগ্রস্ত হয়। এজন্যই এমন নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৬ নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নির্বাচনের সময় সোশ্যাল মিডিয়ায় রাজনৈতিক বিজ্ঞাপন দেখানোর ফলে বিতর্কের ঝড় ওঠে চারদিকে। তখন থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে রাজনৈতিক বিজ্ঞাপন না দেখানোর দাবি ওঠে। চলতি বছরের জানুয়ারিতে ক্যাপিটল হিলে সহিংসতার পর থেকে সেই দাবি বেশ জোরদার হতে থাকে। এ এক অন্যরকম রাত! এক ব্লগপোস্টে ইউটিউব বলেছে, ‘এখন থেকে প্ল্যাটফর্মটিতে অ্যালকোহল, জুয়ার সঙ্গে রাজনৈতিক বিজ্ঞাপন দেখানো হবে না। বিতর্ক এড়ানোর জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত