যে পদ্ধতি সহজ করলো বাংলাদেশ ব্যাংক

| আপডেট :  ০৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৯  | প্রকাশিত :  ০৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৯

প্রত্যাবাসিত রফতানি মূল্যের স্থানীয় মূল্য সংযোজনের অংশ বৈদেশিক মুদ্রায় সংরক্ষণের সময়সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একইসঙ্গে সংরক্ষণ করা ওই ডলার অন্য ব্যাংকে স্থানান্তরও করতে পারবেন রফতানিকারকরা।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি ক‌রেছে। সার্কুলারটি বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়ে‌ছে।

জানা গেছে, ব্যাংকে ডলার-সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিয়েছিল, প্রত্যাবাসিত রফতানি মূল্যের স্থানীয় মূল্য সংযোজনের অংশ পরবর্তী কর্মদিবসে নগদায়ন করতে হবে। কিন্তু পরবর্তী দিনে পুরো আয় নগদায়ন করার সমস্যা হওয়ায় এ সময়সীমা বাড়িয়ে ১৫ দিন করা হয়। এখন নতুন নির্দেশনায় এই সময় বাড়িয়ে ৩০ দিন সংরক্ষণের সুযোগ দেওয়া হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে রফতানিকারক ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজ হিসাবে ৩০ দিন পর্যন্ত ডলার ধরে রাখতে পারবেন, যা দিয়ে ব্যাক টু ব্যাক ঋণপত্রসহ অন্যান্য ইডিএফ ও আমদানি দায় শোধ করা যাবে। একইসঙ্গে সংরক্ষণ করা আয়ের অর্থ অন্য ব্যাংকে স্থানান্তর করতে পারবেন।

নতুন নির্দেশনার ফলে রফতানিকারকরা অন্য ব্যাংকের আমদানি দায় বিনিময়জনিত ক্ষতি ছাড়াই নিজের বৈদেশিক মুদ্রা দিয়ে পরিশোধ করতে পারবে।

এর আগে গত ২৯ মে কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দিয়েছিল, প্রত্যাবাসিত রফতানি মূল্যের স্থানীয় মূল্য সংযোজনের অংশ পরবর্তী কর্মদিবসে নগদায়ন করতে হবে। পরে গত ৩ আগস্ট এ সময়সীমা বাড়িয় ১৫ দিন করা হয়েছিল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত