‘রফতানি নীতি ২০২৪-২৭’ এর খসড়া অনুমোদন

| আপডেট :  ০১ জুলাই ২০২৪, ০৬:৪৭  | প্রকাশিত :  ০১ জুলাই ২০২৪, ০৬:৪৭


‘রফতানি নীতি ২০২৪-২৭’ এর খসড়া অনুমোদন

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


তিন বছর মেয়াদি রফতানি নীতি ২০২৪-২৭ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

১ জুলাই, সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

এ রফতানি নীতিতে ওষুধ, মেডিকেল যন্ত্রপাতি, হস্তশিল্পজাত পণ্য, সফটওয়্যার এবং ইলেকট্রনিক ডিভাইস রফতানিতে জোর দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটা প্রস্তাব ছিল। প্রতি তিন বছর পর পর আমরা রফতানি নীতি তৈরি করে থাকি। নতুন অর্থবছর শুরু হয়েছে তাই নতুন রফতানি নীতি উপস্থাপন করা হয়েছিল। আগের রফতানি নীতি গতকাল শেষ হয়ে গেছে। ছোটখাটো কিছু অবজারভেশনসহ এটি অনুমোদন লাভ করেছে।

নারী রফতানিকারকদের বিষয়ে তিনি বলেন, এবারের নীতিতে নারী রফতানিকারকদের বিশেষ কিছু সুযোগ-সুবিধা দেওয়ার নীতিগত নির্দেশনা দেওয়া হয়েছে।

ইলেকট্রনিক ডিভাইস নিয়ে তিনি বলেন, আমরা এতকাল সফটওয়্যার রফতানিতে জোর দিয়েছিলাম। প্রধানমন্ত্রীর নির্দেশনা শুধু সফটওয়্যার না, আমাদের যে ইলেকট্রনিক ডিভাইস, সেটি রফতানিতেও যেন আমরা বেশি উৎসাহ প্রদান করি। সেখানে যাতে বিশেষ সুবিধা দেওয়া হয়।

এছাড়াও হস্তশিল্পজাত পণ্য, ওষুধ এবং মেডিকেল ইকুইপমেন্ট রফতানিতে যাতে বিশেষ যত্ন পায় সে নির্দেশনা দিয়েছেন তিনি (প্রধানমন্ত্রী)।

সচিব বলেন, শর্তসাপেক্ষে সীমিত রফতানির পণ্য তালিকায় আগের নামটা ছিল, এখন এইচএস কোডসহ বিস্তারিত দেওয়া হয়েছে। ২০২৪ সালকে প্রধানমন্ত্রী হস্তশিল্প বর্ষ ঘোষণা করেছেন। সেটা যাতে বিশেষ যত্ন পায় সে বিষয় নির্দেশনা দেওয়া হয়েছে।

বিবার্তা/ইমি/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত