রাজনৈতিক অস্থিরতায় কমবে বাংলাদেশের প্রবৃদ্ধি : এডিবির পূর্বাভাস

| আপডেট :  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০  | প্রকাশিত :  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০


রাজনৈতিক অস্থিরতায় কমবে বাংলাদেশের প্রবৃদ্ধি : এডিবির পূর্বাভাস

বিবার্তা প্রতিবেদক


জুলাই ও আগস্টের রাজনৈতিক অস্থিরতা এবং সাম্প্রতিক বন্যার বিরূপ প্রভাব বিবেচনায় চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হ্রাসের পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবি বলছে, ২০২৪-২৫ অর্থবছরে ৫ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। এছাড়া খাদ্যপণ্যের দাম বাড়ায় অর্থবছর শেষে মূল্যস্ফীতি ১০ শতাংশের উপরে থাকবে।

২৫ সেপ্টেম্বর, বুধবার এডিবির হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

২০২৪-২৫ অর্থবছরে বাজেটে দেশের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছিলো ৬ দশমিক ৭৫ শতাংশ। তবে, আন্তর্জাতিক দাতা সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি বলছে, অর্থবছর শেষে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ১ শতাংশ। এর আগে প্রবৃদ্ধির পূর্বাভাস ছিল ৬ দশমিক ৬ শতাংশ। এডিবির এ পূর্বাভাস বিশ্বব্যাংকের দেয়া গত জুনের পূর্বাভাসের তুলনায় কম। চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ৭ শতাংশ হবে বলে জানিয়েছিল বিশ্বব্যাংক।

এডিবির প্রতিবেদন বলছে, জুলাই এবং আগস্টের রাজনৈতিক অস্থিতিশীলতা এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে ব্যবসা-বাণিজ্য ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বন্যা, উচ্চ মূল্যস্ফীতি এবং বৈশ্বিক আর্থিক অস্থিতিশীলতার কারণে সামষ্টিক অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এসব কারণেই অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো হয়েছে।

পণ্য ও জ্বালানির দাম বৃদ্ধি এবং টাকার মান কমে যাওয়ায় খাদ্যপণ্যের দাম আরো বাড়বে বলছে এডিবি। এর ফলে মূল্যস্ফীতিও দুই অঙ্কে পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।

এডিবির পর্যবেক্ষণে বলা হয়েছে, দেশের অর্থনীতিতে দ্রুত সংস্কার প্রয়োজন। রাজস্ব ও আর্থিক নীতি কঠোর করার পাশাপাশি, সুদ ও বিনিময় হার স্থিতিশীল করাও গুরুত্বপূর্ণ বলে মনে করছে সংস্থাটি। এছাড়া অর্থনীতির বৈচিত্র্যকরণে কার্যকর পদক্ষেপ নেওয়াও জরুরি।

বিবার্তা/জেএইচ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত