রাতে শুরু হচ্ছে চট্টগ্রাম-ঢাকা রেলপথে ট্রেন চলাচল, চলবে যেসব ট্রেন

| আপডেট :  ২৬ আগস্ট ২০২৪, ০৭:৪৮  | প্রকাশিত :  ২৬ আগস্ট ২০২৪, ০৭:৪৮


রাতে শুরু হচ্ছে চট্টগ্রাম-ঢাকা রেলপথে ট্রেন চলাচল, চলবে যেসব ট্রেন

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


বন্যার কারণে ৪ দিন বন্ধ থাকার পর আজ রাত থেকে চট্টগ্রামের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল শুরু হচ্ছে। রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্ধারকারী ট্রেন নিয়ে সোমবার রেললাইন পরিদর্শনের পর ট্রেন চালানোর সিদ্ধান্ত নেন।

২৬ আগস্ট, সোমবার সন্ধ্যায় ট্রেন চলাচলের এ সিদ্ধান্তের কথা জানান রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেল ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম।

তিনি বলেন, রাত থেকে চট্টগ্রাম-ঢাকা রুটে ট্রেন চলাচল শুরু হবে। আপাতত এক লাইনে ট্রেন চলবে। আরেকটি লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেটি সংস্কার করতে এক সপ্তাহ সময় লাগবে। মঙ্গলবার থেকে স্বাভাবিক ভাবে সূচি অনুযায়ী ট্রেন চলবে।

সাইফুল ইসলাম বলেন, বন্যার পানিতে ফেনীর ফাজিলপুর এলাকায় রেলপথ ডুবে যাওয়ায় ওই দিন দুপুর থেকে চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন গন্তব্যের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছিল।

বাংলাদেশ রেলওয়ের পরিচালক (জনসংযোগ) মো. নাহিদ হাসান খান বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ রাতে ফেনী-চট্টগ্রাম অভিমুখী সিঙ্গেল লাইনের মাধ্যমে ঢাকা হতে চট্টগ্রাম রুটে চট্টগ্রাম মেইল (২ ডাউন), তূর্ণা নিশিতা এক্সপ্রেস (৭৪২) এবং চট্টগ্রাম হতে ঢাকা রুটে ঢাকা মেইল (১ আপ), তূর্ণা নিশিতা এক্সপ্রেস (৭৪১) ট্রেন চলাচল করবে।

এছাড়া আগামীকাল (২৭ আগস্ট) হতে ঢাকা-চট্টগ্রাম রুটে মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪), সুবর্ণ এক্সপ্রেস (৭০২), কর্ণফুলী এক্সপ্রেস (৪) এবং চট্টগ্রাম ঢাকা রুটে মহানগর গোধূলী এক্সপ্রেস (৭০৩), কর্ণফুলী এক্সপ্রেস (৩), কক্সবাজার হতে ঢাকা রুটে পর্যটক এক্সপ্রেস (৮১৫) চলাচল করবে।

চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে পাহাড়িকা এক্সপ্রেস (৭১৯), উদয়ন এক্সপ্রেস (৭২৪) এবং চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে সাগরিকা এক্সপ্রেস (২৯ আপ), সাগরিকা এক্সপ্রেস (৩০ ডাউন) চলাচল করবে। একই সঙ্গে চট্টগ্রাম হতে জ্বালানি তেলবাহী ট্রেন এবং কনটেইনার ট্রেন চলাচল করবে।

রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (চট্টগ্রাম) আনিসুর রহমান বলেন, ঢাকা-চট্টগ্রাম রেলপথে দুটি লেন আছে। স্রোতে একটি লেন (চট্টগ্রাম থেকে ঢাকামুখী লেন) বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যটি (ঢাকা থেকে চট্টগ্রামমুখী ডাউন লেন) তুলনামূলক কম। এটি সংস্কার করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। মঙ্গলবার থেকে সব কটি ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

বন্যার পানিতে ফেনীর ফাজিলপুর এলাকায় রেলপথ ডুবে যাওয়ায় ২২ আগস্ট থেকে চট্টগ্রামের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত