রিজার্ভ বেঞ্চ দিয়েই ভুটানকে ৪ গোলে হারাল বাংলাদেশ

| আপডেট :  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৮  | প্রকাশিত :  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৮


রিজার্ভ বেঞ্চ দিয়েই ভুটানকে ৪ গোলে হারাল বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক


ঘরের মাঠে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে এক ম্যাচ আগেই ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। আগের দুই ম্যাচে নেপাল ও ভারতকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজে ছিল স্বাগতিকরা। আজ নিয়ম রক্ষার ম্যাচে ভুটানকে ৪-০ গোলে পরাজিত করেছে বাংলাদেশ।

চার দলের টুর্নামেন্টে বাংলাদেশ ৯ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে থেকেই ফাইনাল খেলতে যাচ্ছে। ফাইনালের আগে ঐশী খাতুনের জোড়া গোলে ভুটানকে হারিয়ে বাংলাদেশের নারীরা আত্মবিশ্বাস বাড়িয়ে নিলো।

ফাইনাল নিশ্চিত হওয়ায় বাংলাদেশ এই ম্যাচে নয়টি পরিবর্তন নিয়ে মাঠে নামে। দ্বিতীয় সারির দল নামালেও ম্যাচ জিততে কষ্ট হয়নি বাংলাদেশের। দুই অর্ধে দু’টি করে গোল করেছে তারা। পক্ষান্তরে বাংলাদেশের অর্ধে তেমন আক্রমণ করতে পারেনি পাহাড়ি দেশটি।

ম্যাচ শুরু হওয়ার পর ১৮ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। বক্সের জটলার ভেতর থেকে বল এসে পড়ে নুসরাত জাহান মিতুর পায়ে। ফাঁকায় থাকা এই ফরোয়ার্ড ডান পায়ের শটে পরাস্ত করেন গোলরক্ষককে।

৩০ মিনিটে মিতুর কর্নারে ডিফেন্ডারদের মাঝে সুযোগ পেয়েই ঐশী জোরালো হেডে বল জড়িয়ে দেন জালে। গোলকিপার দিখতা শান জায়গা ছেড়ে ডান দিকে সরে বিপদমুক্ত করার চেষ্টা করেও সফল হতে পারেননি। বল তার হাতের ওপর দিয়ে জাল স্পর্শ করে দর্শকদের আনন্দের উপলক্ষ্য এনে দেয়।

বিরতির আগে ঐশী গোলের সুযোগ পেয়ে যাচ্ছিলেন। কিন্তু ডিফেন্ডারদের পেরিয়ে দুরূহ কোণ থেকে নেওয়া শট সরাসরি গোলকিপারের তালুতে জমা পড়ে।

দ্বিতীয়ার্ধেও বাংলাদেশের খেলার ধারায় কোনও পরিবর্তন আসেনি। আগের মতোই প্রতিপক্ষের রক্ষণে চাপ প্রয়োগ করে খেলেছে। গোলও এসেছে আরও দুটি।

৫৭ মিনিটে তৃতীয় গোল করে স্বাগতিক মেয়েরা। ডান প্রান্ত দিয়ে ভুটানের ডিফেন্ডার নিমা সেলদনকে কাটিয়ে বক্সের ভেতরে ঢুকে পড়েন ঐশী। তার গড়ানো ক্রসে পা লাগিয়ে লক্ষ্যভেদ করেন তৃষ্ণা রানী।

৬৩ মিনিটে চতুর্থ গোল পায় বাংলাদেশ। ভুটান গোলরক্ষক দীক্ষার গোলকিক সতীর্থ ডিফেন্ডার শেন্ডু শেরিংকে দিলেও তিনি ধরতে পারেননি। শেন্ডু ব্যাকপাস দেন দীক্ষাকে। কিন্তু বলের গতি কম থাকায় ঐশী বলের নিয়ন্ত্রণ নেন। গড়ানো শটে গোল করে ব্যবধান বাড়িয়ে দেন তিনি।

চার গোলে পিছিয়ে থেকে ভুটান একবার বাংলাদেশের ডি-বক্সে হানা দিয়েছিল। কিন্তু গোলকিপারের দৃঢ়তায় তারা ব্যর্থ হয়। সবশেষ বাংলাদেশের মেয়েদের কাছে ৪-০ ব্যবধানে হারে ভুটান।  

উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। তিন বছর আগেই হওয়া টুর্নামেন্টের প্রথম আসরের ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত