রিয়াল মাদ্রিদের ধারে কাছেও নেই বার্সা, বায়ার্ন, লিভারপুল

| আপডেট :  ২৯ মে ২০২২, ০৫:৩৫  | প্রকাশিত :  ২৯ মে ২০২২, ০৫:৩৫

কাল রাতে লিভারপুলকে ১-০ ব্যবধানে হারিয়ে রেকর্ড ১৪তম বারের মত ইউরোপ সেরার মুকুট পড়েছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের ঠিক পেছনের অবস্থানে আছে ইতালিয়ান ক্লাব এসি মিলান। সেটাও আবার রিয়ালের চেয়ে গুণে গুণে সাতটি শিরোপা কম নিয়ে। সাত শিরোপা নিয়ে দ্বিতীয় অবস্থানে সান সিরোর দলটি।

মিলানের পরের অবস্থান গুলোতে আছে লিভারপুল, বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ১৭ বার ফাইনাল খেলে রিয়াল হেরেছে মোটে তিনবার। সেটাও আবার সর্বশেষ ১৯৮১ সালে। সেবার প্যারিসে লিভারপুলের কাছে ১-০ ব্যবধানে হেরেছিল স্প্যানিশ ক্লাবটি। এরপর থেকে রিয়াল খেলেছে আটটি ফাইনাল, যার একটিতেও হারেনি লস ব্লাংকোরা। সবক’টিতেই প্রতিপক্ষকে হতাশায় ডুবিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে। সর্বশেষ আট বছরেই পাঁচটি শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ।

রিয়ালের পরের অবস্থানে থাকা এসি মিলান সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে ২০০৬-০৭ মৌসুমে। এরপর আর এ আসরের ফাইনালেই পা দিতে পারেনি ইতালিয়ান ক্লাবটি। ছয়টি করে শিরোপা জিতে পরের দুই অবস্থানে লিভারপুল ও বায়ার্ন মিউনিখ। শেষ পাঁচ বছরে তিন ফাইনাল খেলা লিভারপুল শিরোপা জিতেছে একটি। দুটি ফাইনালে এই রিয়াল মাদ্রিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে ইংলিশ ক্লাবটির। জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ সর্বশেষ শিরপা জিতেছে ২০১৯-২০ মৌসুমে। পরের দুই মৌসুমে আর ফাইনালেই উঠতে পারেনি তারা।

পাঁচ চ্যাম্পিয়নস লিগ শিরোপা নিয়ে এরপরের অবস্থানে আরেক স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। কাতালানরা সর্বশেষ ২০১৪-১৫ মৌসুমে ইউরোপ সেরার মুকুট পড়েছিল। লিওনেল মেসি-নেইমার-সুয়ারেসদের নিয়ে গড়া দলটি গোটা আসর জুড়েই আধিপত্য দেখিয়েছিলো। কিন্তু এরপর থেকে আর ফাইনালে উঠতে পারেনি তারা। এবার তো গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়ে ইউরোপা লিগে নেমে যায় দলটি।

ডাচ ক্লাব আয়াক্স চারটি, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড তিনটি, ইন্টার মিলান তিনটি, চেলসি ও জুভেন্টাস দুটি করে শিরোপা জিতে নিয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত