​রোজ একটা ডিম খেলে কি হার্টের ক্ষতি হয়?​

| আপডেট :  ০৬ জুলাই ২০২৪, ১১:৩৬  | প্রকাশিত :  ০৬ জুলাই ২০২৪, ১১:৩৬


​রোজ একটা ডিম খেলে কি হার্টের ক্ষতি হয়?​

লাইফস্টাইল ডেস্ক


ডিমের পুষ্টিগুণের কথা সবাই জানেন। আর তাইতো প্রতিদিনই ডিম খেয়ে থাকেন অনেকেই। কিন্তু কারো কারো মনে প্রশ্ন-রোজ ডিম খেলে কি হার্টের ক্ষতি হয়? তবে এই কথার কি কোনও যুক্তি রয়েছে নাকি এটা মিথ? কী বলছেন চিকিৎসকরা?

আমাদের প্রিয় ডিমে রয়েছে খুব উচ্চ মানের প্রোটিন। আর এই প্রোটিন শরীর খুব সহজেই গ্রহণ করে নেয়। শুধু তাই নয়, এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি২, ভিটামিন বি১২, ভিটামিন বি৫, সেলেনিয়াম থেকে শুরু করে একাধিক জরুরি উপাদান। আর এই সমস্ত উপাদান কিন্তু শরীর ও স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে একাই একশো। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে নিয়মিত ডিম খেতেই হবে। তাতেই শরীরের হাল ফিরবে বলে জানালেন বিশেষজ্ঞরা।

​রোজ একটা গোটা ডিম খেলে কি হার্টের ক্ষতি হয়?​

এই প্রশ্নের উত্তরে চিকিৎসকরা জানালেন, একটা সময় ভাবা হতো রোজ একটা কুসুম শুদ্ধ ডিম খেলে বুঝি হার্টের অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তবে বর্তমানে একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে, ডিমের কুসুমে উপস্থিত কোলেস্টেরল কিন্তু হার্ট বা শরীরের ক্ষতি করে না। উল্টে অন্যান্য কারণেই হৃৎপিণ্ডের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে বেশি। তাই ডিমকে বারবার ভিলেন করে দেওয়ার এই অভ্যাস ছাড়তে হবে। তার বদলে নিয়মিত ডায়েটে রাখুন এই খাবার। এই কাজটা করলেই শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলতে পারবেন।

​কতগুলো ডিম খাওয়া উচিত?​

একজন সুস্থ-স্বাভাবিক মানুষ অনায়াসে দিনে একটা গোটা ডিম খেতে পারেন। তাতে সমস্যার কিছু নেই। তবে ডায়াবিটিস, হাই কোলেস্টেরল বা হার্টের অসুখ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। তাঁর পরামর্শ মেনে সপ্তাহে ৩-৪ দিন গোটা ডিম খেতেই পারেন। তাতে সমস্যা হবে না বলেই জানালেন চিকিৎসকরা।

তব ডিম খেয়ে উপকার পেতে চাইলে তা ভালো করে সিদ্ধ করে খান। কোনওমতেই ডিম ভাজা বা ডিমের পোচ করে খাওয়া চলবে না। তাতে কিন্তু হার্টের উপর চাপ বাড়বে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত