রোহিঙ্গা ক্যাম্প থেকে ২ সহযোগীসহ আরসা কমান্ডার আটক

| আপডেট :  ০৪ জুলাই ২০২৪, ০১:৫৫  | প্রকাশিত :  ০৪ জুলাই ২০২৪, ০১:৫৫


রোহিঙ্গা ক্যাম্প থেকে ২ সহযোগীসহ আরসা কমান্ডার আটক

কক্সবাজার প্রতিনিধি


কক্সবাজারে উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্প থেকে মিয়ানমারের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন আরসা’র এক কমান্ডার ও তার দুই সহযোগীকে আটক করার কথা জানিয়েছে র‌্যাব-১৫।

৩ জুলাই, বুধবার দুপুরে র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন এ তথ্য জানান।

আটক তিনজন হলেন–উখিয়ার মধুরছড়া ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-৯ ব্লকের বাসিন্দা নজির আহম্মদের ছেলে হাফেজ কামাল (৩৫), একই ক্যাম্পের ডি-৩ ব্লকের মোহাম্মদ ইসলামের ছেলে আনসার উল্লাহ (২০) ও ঘোনারপাড়া ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ৮-ব্লকের বাসিন্দা বলী আমিনের ছেলে মো. সাইফুল ইসলাম (২১)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আটক তিনজনই আরসা’র সক্রিয় সদস্য। এদের মধ্যে হাফেজ কামাল আরসা’র ক্যাম্প ভিত্তিক জোন কমান্ডারের পাশাপাশি কিলিংগ্রুপের কমান্ডার হিসেবে নিয়োজিত ছিল।

লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ জানান, সম্প্রতি উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রতিদ্বন্দ্বী কয়েকটি সন্ত্রাসী সংগঠন অপতৎপরতা শুরু করেছে। এতে কয়েকটি খুনের ঘটনার পাশাপাশি ক্যাম্পে আধিপত্য বিস্তারে সন্ত্রাসী সংগঠনগুলো সংঘর্ষেও লিপ্ত হয়। এর প্রেক্ষিতে র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী গোয়েন্দা নজরদারিসহ তৎপরতা বৃদ্ধি করে।

তিনি জানান, মঙ্গলবার রাত সাড়ে ৩টার দিকে উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন মরাগাছতলা এলাকায় আরসা কমান্ডার হাফেজ কামালের সহযোগী সাইফুলের অবস্থান করার খবর পায় র‌্যাব। পরে র‌্যাবের একটি দল সেখানে অভিযান চালিয়ে তাকে আটক করে।

পরে জিজ্ঞাসাবাদে সাইফুল মধুরছড়া ৪-এক্সটেনশন নম্বর রোহিঙ্গা ক্যাম্পে কয়েকজন সহযোগীসহ আরসা’র কিলিংগ্রুপ কমান্ডার হাফেজ কামালের অবস্থানের খবর দেয় জানিয়ে র‌্যাব কর্মকর্তা সাজ্জাদ বলেন, এই তথ্যের ভিত্তিতে বুধবার সকাল ৬টায় সেখানে অভিযান চালানো হয়।

তিনি জানান, র‌্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে ৩/৪ জন লোক দৌড়ে পালানোর চেষ্টা চালায়। এসময় ধাওয়া দিয়ে হাফেজ কামালসহ দুইজনকে আটক করা সম্ভব হলেও অন্যরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে বিদেশি একটি জি-৩ রাইফেল, দেশীয় তৈরি একটি বন্দুক ও সাত রাউন্ড গুলি পাওয়া যায়।

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, আটক ব্যক্তিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরসা’র সন্ত্রাসী তৎপরতার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তারা ক্যাম্পে আধিপত্য বিস্তারে খুন ও অপহরণসহ নানা অপরাধে জড়িত থাকার কথাও জানিয়েছে। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা করা হয়েছে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত