শিক্ষার্থীদের আলপনায় সেজে উঠেছে হিলি

| আপডেট :  ১২ আগস্ট ২০২৪, ০৬:৫৭  | প্রকাশিত :  ১২ আগস্ট ২০২৪, ০৬:৫৭


শিক্ষার্থীদের আলপনায় সেজে উঠেছে হিলি

সারাদেশ

হিলি, দিনাজপুর প্রতিনিধি


সারাদেশে শিক্ষার্থীদের উদ্যোগে পরিবর্তনের জোয়ার উঠেছে, তারা কাজ করছে বাংলাদেশকে নতুন করে গড়ার লক্ষ্যে। তারই ধারাবাহিকতায় দিনাজপুরের হাকিমপুর হিলিতে বৈষম্যবিরোধী আন্দোলনকারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেওয়াল ও বিল বোর্ডগুলো ‘ভাঙো শিকল গড়ো দেশ, আমরাই আগামীর বাংলাদেশ, বিকল্প আমরাই, ধর্ম যার যার বাংলাদেশ সবার’ এমন স্লোগানে ও বিভিন্ন রকম আলপনায় সাজিয়ে তুলছে।

সাম্প্রতিক ছাত্র আন্দোলনে শহীদদের স্মৃতি পরবর্তী প্রজন্মের মাঝে জানিয়ে দিতেই তাদের এমন উদ্যোগ।

সোমবার (১২ আগস্ট) সকাল সাড়ে ১০টার পর থেকে হিলি রেলওয়ে স্টেশন, বাংলাহিলি সরকারি বালিকা বিদ্যালয় ও হাকিমপুর মহিলা কলেজের দেওয়ালসহ শহরের গুরুত্বপূর্ণ দেয়াল ও বিলবোর্ডগুলোতে মনের মাধুরী মিশিয়ে রঙ তুলির আচড়ে আলপনায় সাজিয়ে তুলছেন শিক্ষার্থীরা।

সরজমিনে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা আগে সাদা রং দিয়ে দেওয়াল পরিষ্কার করছে। তারপর মনের মাধুরী মিশিয়ে রং-তুলির আচঁড়ে ছাত্র আন্দোলনে শহীদের স্মরণে স্লোগান লিখেছে।

শিক্ষার্থীরা জানায়, ভবিষ্যৎ প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে আমরা আমাদের বীর এবং শহীদ ভাইদের স্মৃতিচারণে বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছি। তার মধ্যে একটি হচ্ছে দেয়ালে চিত্রাংকন। আমাদের শহীদ ভাইদের পতিকৃতি, রক্ত লাল স্বাধীন বাংলাদেশের পতাকা, স্বাধীনতার প্রতীক, নির্যাতিত ভাই-বোনদের হাহাকার এই বিষয়গুলো জনমতে ফুটিয়ে তোলার জন্যই আমাদের এ চিত্রাংকন এবং দেয়ালে লিখন। আমরা এর মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে বার্তা প্রেরণ করতে চাই। তারা যাতে ছাত্র সমাজের এই ত্যাগে উদ্বুদ্ধ হয় এবং নিজেরাও এর থেকে  শিক্ষা গ্রহণ করে। তারা যাতে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয় এবং ২০২৪ এর ইতিহাস তারা ধারণ করতে পারে। এই লক্ষ্যেই আমাদের এই কর্মসূচি।

একজন মেয়ে শিক্ষার্থী বলেন, আমরা বাংলাদেশকে নতুন করে গড়ার লক্ষ্যে সুন্দর একটি বাংলাদেশ পরবর্তী প্রজন্মকে উপহার দেওয়ার জন্য আন্দোলনকারীদের কিছু স্মৃতি দেয়ালে অংকন করছি। আমরা দেশের কোন সম্পদ নষ্ট করি নাই। এখানে আমাদের সাথে অংশগ্রহণ করেছেন আমাদের শিক্ষার্থী ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।

বাংলাহিলি সরকারি বালিকা বিদ্যালয়ে দেওয়ালে আলপনায় সাজনোর সময় শিক্ষার্থী রিয়াল চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন, আমাদের প্রায় ২০০ জন ছাত্র ছাত্রী ভাই-বোনেরা তিনটি দলে বিভক্ত হয়ে দেওয়ালে আলপনার কাজ করছে। অন্য দুই দল রেল স্টেশন ও মহিলা কলেজের দেওয়ালে চিত্রা অংকন করেছেন। বিকেলে বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজের দেওয়ালে অংকন করা হবে বলেন তিনি।

বিবার্তা/রববানী/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত