শিক্ষার্থীদের হাতের ছোঁয়ায় রঙিন হচ্ছে চিলমারী

| আপডেট :  ২৪ আগস্ট ২০২৪, ১১:৫৮  | প্রকাশিত :  ২৪ আগস্ট ২০২৪, ১১:৫৮


শিক্ষার্থীদের হাতের ছোঁয়ায় রঙিন হচ্ছে চিলমারী

সারাদেশ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চিত্র ও শিক্ষার্থীদের ত্যাগ স্মরণ করতেই সারা দেশের ন্যায় চিলমারীতেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে দেয়ালে আঁকা হচ্ছে গ্রাফিতি। এতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা স্বেচ্ছায় অংশ নিয়েছেন। ছাত্র আন্দোলনে জড়িতদের ত্যাগ মানুষের মাঝে স্মরণীয় রাখতেই এ উদ্যোগ বলছেন তাঁরা।

গ্রাফিতিতে রাঙিয়ে তোলা হচ্ছে বদলে যাওয়া নতুন বাংলাদেশের গল্প ও আন্দোলন অভ্যুত্থানের নানা ঘটনা। থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্যাম্পাসে গ্রাফিতি শিক্ষার্থীরা ফুটিয়ে তুলেছেন বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার অর্জন।

শিক্ষার্থীরা বলছেন, একসাথে সুন্দর সমাজ ও দেশ গড়ার পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

চিলমারীর সিনিয়র সাংবাদিক নাজমুল হুদা পারভেজ বলেন, গ্রাফিতির মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে শিক্ষার্থীদের অবদান তুলে ধরার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। গ্রাফিতি ও দেশ সংস্কারের নানা স্লোগানে ছেয়ে গেছে চিলমারীসহ রাস্তাঘাট ও বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়ালে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে ছাত্র আন্দোলনের পটভূমি।

এসময় কথা হলে দশম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী ইসরাত জাহান উর্মি, সাদিয়া আক্তার, মুসফিকা জিনিয়াসহ অনেকেই বলছেন, আন্দোলন ও ত্যাগের মহিমা তুলে ধরতেই সবাই মিলে দেয়ালে দেয়ালে গ্রাফিতি আঁকার উদ্যোগ নেওয়া হয়েছে। একইভাবে চিলমারী সদর, উপজেলা বিভিন্ন প্রতিষ্ঠান ও বাসা বাড়ির দেয়ালে দেয়ালে স্মরণ ও শ্রদ্ধা জানানো হয় আন্দোলনে যাঁরা প্রাণ দিয়েছেন তাঁদের প্রতি। আঁকা হচ্ছে উৎসাহ মূলক নানা চিত্র।

পরবর্তী প্রজন্মের কাছে সমাজ বা রাষ্ট্রের কী চাওয়া সেটা তুলে ধরতেই শিক্ষার্থীদের এই উদ্যোগ।

এসমস্ত গ্রাফিতি ও শিক্ষার্থীদের আঁকা শিল্পকর্ম নজর কেড়েছে পথচারীসহ সাধারণ মানুষের বলে ধারণা করছেন স্থানীয় সচেতন মহল।

বিবার্তা/রাফি/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত