শিগগির ক্লাসে ফিরছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

| আপডেট :  ১৩ জুলাই ২০২৪, ০৯:৩৬  | প্রকাশিত :  ১৩ জুলাই ২০২৪, ০৯:৩৬


শিগগির ক্লাসে ফিরছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

বিবার্তা প্রতিবেদক


সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের একযোগে সর্বাত্মক কর্মবিরতি চলছে।

এ নিয়ে ১৩ জুলাই, শনিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বসেছিলেন আন্দোলনরত শিক্ষকদের একটি প্রতিনিধি দল। বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে বলে জানিয়েছেন শিক্ষকরা। তারাও বৈঠকে ক্ষমতাসীন দলের নেতা ও সরকারের মন্ত্রীদের কাছে ‘শিগগির ক্লাসে ফেরার আশ্বাস’ দিয়ে এসেছেন।

প্রায় দেড় ঘণ্টার বৈঠক শেষে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, আলোচনা সন্তোষজনক হয়েছে, ফলপ্রসূ হয়েছে। আমরা আলোচনার বিষয়বস্তু ফেডারেশনের অন্যদের সাথে আলাপ আলোচনা করে আমাদের সিদ্ধান্ত জানাব।’

তিনি আরো বলেন, খোলামেলা আলোচনা করেছি আমরা। আমাদের মূল দাবি তিনটি। প্রত্যেকটি ধরে ধরে আলাদা আলোচনা হয়েছে। প্রথমটির ব্যাপারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আমাদের জানিয়েছেন, চলতি বছরের ১ জুলাই থেকে নয়, ২০২৫ সালের জুলাই থেকে এ প্রত্যয় স্কিম চালু হবে।

আমাদের দ্বিতীয় দাবি হলো বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র পে স্কেল করা। সরকারের প্রতিনিধিরা আমাদের আশ্বস্ত করেছেন। আগামী এক বছরের মধ্যে স্বতন্ত্র পে-স্কেল করার সব ধরনের পদক্ষেপ নিতে তারা প্রধানমন্ত্রীকে অনুরোধ করবেন। শিক্ষকদের দাবি সরকার প্রধানের কাছে তুলে ধরবেন। সেক্ষেত্রে আমাদের প্রত্যাশা হলো প্রত্যয় স্কিম চালুর আগেই আমরা স্বতন্ত্র পে-স্কেল পেয়ে যাবো।

তৃতীয় দাবির বিষয়েও আশ্বাস পেয়েছেন জানিয়ে অধ্যাপক নিজামুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্ত করার বিষয়টিও গুরুত্ব সহকারে সরকার দেখবে বলে জানিয়েছেন সরকারের প্রতিনিধিরা। সেক্ষেত্রে আজকের বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে মনে করছি আমরা।

তাহলে কবে নাগাদ আপনারা ক্লাসে ফিরছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈঠকে আশ্বাস পেয়েছি। এখন এ বৈঠকে কী কী হলো, তা আমাদের যেটা ফোরাম (শিক্ষক সমিতি ফেডারেশন) সেখানে তুলে ধরা হবে। সেটা রবিবার (১৪ জুলাই) রাতে বৈঠক হবে। জুম প্ল্যাটফর্মে এ বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত নিয়ে আমরা আনুষ্ঠানিক ঘোষণা দেবো।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত