শিশুসহ ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দেওয়ার অভিযোগ

| আপডেট :  ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৬  | প্রকাশিত :  ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৬


শিশুসহ ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দেওয়ার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক


অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতাল এবং গাজা সিটির আল শিফা হাসপাতালের পাশে সন্ধান মিলেছে গণকবরের। সেখান থেকে একের পর এক মরদেহ বের করা হচ্ছে। এ পর্যন্ত ৩৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। যেগুলোর বেশিরভাগই বিকৃত হয়ে গেছে।

গণকবর থেকে যখন সাধারণ ফিলিস্তিনিদের মরদেহ বেরিয়ে আসছে। ঠিক তখনই সামনে এসেছে এক রোমহর্ষক ঘটনা।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, ফিলিস্তিন সিভিল ডিফেন্সের সদস্য মোহাম্মদ মুঘাইয়ের জানিয়েছেন, এসব গণকবরে পাওয়া মরদেহের অন্তত ২০ জনকে জীবিত অবস্থায় কবর দেয়ার আলামত পেয়েছেন তারা।

তিনি বলেন, ১০টি মরদেহের হাত বাঁধা ছিল, আর বাকিদের শরীরে এখনও মেডিকেল টিউব সংযুক্ত ছিল। এতে বোঝা যায়, সম্ভবত এদেরকে জীবিত অবস্থায় কবর দেওয়া হয়েছে। এদের মধ্যে কয়েকটি শিশুর মরদেহও রয়েছে।

সিভেল ডিফেন্সের এই সদস্য আরও বলেন, যে ২০ জনকে জীবন্ত কবর দেওয়া হয়েছে বলে আমরা ধারণা করছি তাদের মরদেহ ফরেনসিক পরীক্ষা করতে হবে। তিনি বলেন, গণকবরে কেন শিশুরা? এসব প্রমাণ নির্দেশ করছে ইসরায়েলি সেনারা মানবতা বিরোধী অপরাধ করেছে।

দুই সপ্তাহ আগে খান ইউনিস থেকে সরে যায় দখলদার ইসরায়েলের সেনারা। এরপর সেখানে ফিরে যান সাধারণ ফিলিস্তিনিরা। তারা গিয়ে দেখতে পান খান ইউনিসকে একটি ধ্বংসস্তূপে পরিণত করেছে দখলদাররা। তাদের বর্বরতা থেকে বাদ যায়নি হাসপাতালও। সাধারণ মানুষকে হত্যা করে হাসপাতালের পাশেই পুঁতে রেখেছে তারা।

খান ইউনিস এবং গাজা সিটিতে যখন গণহত্যার আলামত পাওয়া যাচ্ছে ঠিক তখনই গাজার সর্বশেষ নিরাপদ স্থান রাফাহতে বর্বরতা চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক শীর্ষ কর্মকর্তা বুধবার (২৪ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, গাজায় হামাসকে লক্ষ্য করে তারা হামলা চালাবেন। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় এক্ষেত্রে বাধা প্রদান করেছে।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত