শিশুসাহিত্যিক মাসুম আওয়ালের জন্মদিন আজ

| আপডেট :  ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২১  | প্রকাশিত :  ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২১


শিশুসাহিত্যিক মাসুম আওয়ালের জন্মদিন আজ

শিল্প-সাহিত্য

বিবার্তা প্রতিবেদক


শিশুসাহিত্যিক মাসুম আওয়ালের জন্মদিন আজ। ১৯৮৬ সালের এ দিনে (২৫ এপ্রিল) রাজশাহীর পদ্মা তীরের গোয়ালপাড়া গ্রামে মাসুম আওয়ালের জন্ম।

মাসুম আওয়ালের মা গুলশান আরা ও বাবা ইজাব উদ্দীন। ৯ ভাই-বোনের মধ্যে ছোট হওয়ায় বেড়ে উঠেছেন পরিবারের সবার স্নেহ-ভালবাসায়।

২০১২ সালে বিএসসি ইঞ্জিনিয়ারিং শেষ করেন। এরপর অংশগ্রহণ করেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্পে। প্রশিক্ষণ শেষ হয় ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে। এরপর থে‌কে সাংবাদিকতা করছেন দীর্ঘ সময়।

এ পর্যন্ত মাসুম আওয়ালের ১০ টি বই প্রকাশিত হয়েছে। প্রথম কিশোর কবিতার বই ‘সবুজ ফড়িং হলুদ ফড়িং’ প্রকাশ হয় ২০০৯ সালে। ২০১০ সালে প্রকাশিত হয় ছড়ার বই ‘ছুটছে মজার ছড়ার গাড়ি’, ২০১৩ সালে প্রকাশ হয় গল্পগ্রন্থ ‘জটা কবিরাজ ও ভূতুড়ে বটগাছ’ এবং ২০১৪ সালে প্রকাশ হয় ছড়ার বই ‘ভূততাড়ুয়া’।

২০১৮ সালে প্রকাশ হয় ছড়ার বই ,‘আমিও ফড়িং তুমিও ফড়িং’। ২০১৯ সালে প্রকাশ হয় ছড়ার বই ‘টই টই হই চই’ ও গল্পের বই ‘আশেকীন স্যারের ক্লাসে মিষ্টি একটা পরি’।
 বাক‌শো ভরা এক‌শো ছড়া ( ছড়া ২০২১),
গো‌য়েন্দা ড‌ব্লিউ হিং টিং ছট (‌কি‌শোর উপন‌্যাস ২০২৩) ও আমার বর্ণমালা সি‌রিজ (২০২৪)।

কিশোর উপন‌্যাস‌ের জন‌্য পে‌য়ে‌ছেন আর্ট‌লিট সেরা বই পুরস্কার ২০২৩ ও শিশুসা‌হি‌ত্যে উত্তরণ সম্মাননা ২০২৩।

এ ছাড়া ‘ছড়াকার’ নামের ছড়া বিষয়ক ছোটকাগজ সম্পাদনা করেন। কাগজটির প্রথম সংখ্যা প্রকাশ হয় ২০১৪ সালের ফেব্রুয়ারিতে।

মাসুম জানান, তার পছন্দের ফুল কাশফুল আর প্রিয় রং নীল। খাবারে তেমন কোনো বাছ-বিচার নেই, তবে পরিচ্ছন্ন ও সুস্বাদু হওয়া চাই। অবসরে আড্ডা দিতে, বই পড়তে ও মুভি দেখতে ভাল লাগে।

জন্মদিনের অনুভূতি সম্পর্কে তিনি বলেন, ‘কাছের মানুষ ও বন্ধুরা এ দিনে শুভেচ্ছা জানায়। অনেকে হয়ত বহুদিন পর মোবাইল বা মেসেজে উইশ করে। বেশ আনন্দ হয়।’

কীভাবে কাটাবেন এবারের জন্মদিন? বিশেষ কী আয়োজন থাকছে? এমন প্রশ্নে মাসুম বলেন, `‌তেমন কো‌নো প‌রিকল্পনা ক‌রিনা জন্ম‌দিন নি‌য়ে। গ্রী‌ষ্মের খরতা‌পে সবার জীবন অ‌তিষ্ট হ‌য়ে এ‌সে‌ছে। এমন দিন পে‌রি‌য়ে বৃ‌ষ্টি নামুক।’

সাহিত্য চর্চাকে ঘিরেই মাসুম আওয়ালের যত স্বপ্ন। এই লেখকের জন্মদিনে আবারও শুভেচ্ছা।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত