শেয়ারবাজারে মূল্যসূচক বেড়েছে ২০০ পয়েন্ট

| আপডেট :  ০৬ আগস্ট ২০২৪, ১২:০২  | প্রকাশিত :  ০৬ আগস্ট ২০২৪, ১২:০২


শেয়ারবাজারে মূল্যসূচক বেড়েছে ২০০ পয়েন্ট

অর্থ-বাণিজ্য

বিবার্তা প্রতিবেদক


শেখ হাসিনার সরকারের পতনের পর প্রথম কার্যদিবসেই লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উল্লম্ফন দেখা যাচ্ছে। শুরুতেই দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে কয়েক ডজন প্রতিষ্ঠান।

লেনদেনের প্রথম ১০ মিনিটের মধ্যেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ২০০ পয়েন্টের ওপরে বেড়ে গেছে। লেনদেনে অংশ নেওয়া ৯৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার ওপরে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। ফলে মূল্যসূচকের বড় উত্থান হয়েছে এই বাজারটিতেও। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষিতে দেশে এক ধরনের অস্থিরতা পরিস্থিতির সৃষ্টি হয়। ছাত্র-জনতার অভূতপূর্ব আন্দোলনের মুখে পড়ে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন শেখ হাসিনা। সেই সঙ্গে দেশ ছেড়ে চলে যান।

শেখ হাসিনার সরকার পতনের পর মঙ্গলবার নির্ধারিত সময় সকাল ১০টায় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। লেনদেনের শুরুতেই দাম বাড়ার তালিকায় নাম লেখায় লেনদেনে অংশ নেওয়া প্রায় সবকটি প্রতিষ্ঠান। এতে শুরুতেই সূচকের বড় উত্থান হয়।

লেনদেনে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে দাম বাড়ার মাত্রা। সেই সঙ্গে কমতে থাকে বিক্রির চাপ। এরই মধ্যে ১০০টির বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে। বিপরীতে দিনের সর্বোচ্চ দামে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের ক্রয়াদেশ আসছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ২০ মিনিটে ডিএসইতে ৩৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ১২টির। আর ৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২৩৭ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৮৭ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৪৭ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৮২ কোটি ৩৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১৪ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৪৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১ টির, কমেছে ৮টির।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত