সংসদ দ্বিকক্ষ বিশিষ্ট হবে: রুমিন ফারহানা

| আপডেট :  ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:১১  | প্রকাশিত :  ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:১১

আগামীর সংসদ দ্বিকক্ষ বিশিষ্ট হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য ও সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। তিনি বলেন, পৃথিবীর উন্নত ও অনুসরণযোগ্য অধিকাংশ গণতান্ত্রিক রাষ্ট্রেই দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার প্রচলন রয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী নগরীর একটি হোটেলে বিএনপির মিডিয়া সেল আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

রুমিন বলেন, বিদ্যমান সংসদীয় ব্যবস্থার পাশাপাশি বিশেষজ্ঞ, জ্ঞানের সমন্বয়ে রাষ্ট্র পরিচালনার লক্ষ্যে দেশের প্রথিতযশা শিক্ষাবিদ, পেশাজীবী, রাষ্ট্রবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী ও প্রশাসনিক অভিজ্ঞতাসমৃদ্ধ ব্যক্তিদের নিয়ে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা এখন সময়ের দাবি। পৃথিবীর উন্নত ও অনুসরণযোগ্য অধিকাংশ গণতান্ত্রিক রাষ্ট্রেই দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার প্রচলন রয়েছে। তাই বাংলাদেশে দিকক্ষ বিশিষ্ট সংসদ গড়ে তোলা জরুরি। ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, এ দেশের নির্বাচন কাঠামোকে ধ্বংস করা হয়েছে। এমনকি নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে দিনের ভোট রাতে করা হয়। নির্বাচন কমিশন বলেন, গোপন কক্ষে যে ভূত দাঁড়িয়ে থাকে তারাই হচ্ছে নির্বাচনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, কেবল ক্ষমতার পরিবর্তন হলে মৌলিক পরিবর্তন হবে বলে বিএনপি বিশ্বাস করে না। এজন্য পুরো রাষ্ট্রের মেরামত দরকার। এ কারণে দেশ প্রেমিক ও ঐকমত্য প্রয়োজন। তাই ছোট-বড় সব রাজনৈতিক নেতাকে নিয়ে রাষ্ট্র মেরামতের কাজ করা হবে। আমরা আবার গণতান্ত্রিক ও মানব অধিকার ধারায় ফিরিয়ে আনবো। রাজশাহী নগরীর একটি হোটেলে আয়োজিত মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. এসএম আব্দুর রাজ্জাক, রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদের (ডিন) কলা অনুষদের শিক্ষক প্রফেসর ডক্টর ফজলুল হক, চিকিৎসক ডা. মো. ওয়াসিম হোসেন, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. রফিকুল ইসলামসহ বিএনপির মিডিয়া সেলের সদস্য সচিব উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত