সঞ্চয়পত্র হারিয়ে বা নষ্ট হয়ে গেলে করণীয়, ২০২২ সালের নতুন নিয়ম

| আপডেট :  ০৩ এপ্রিল ২০২২, ০১:০৫  | প্রকাশিত :  ০৩ এপ্রিল ২০২২, ০১:০৫

পোস্ট অফিস হতে সঞ্চয়পত্র ক্রয় করা হলে আপনার জন্য এই পোস্ট – যদি ব্যাংকে করে থাকেন সে ক্ষেত্রে ভিন্ন উপায় অবলম্বন করতে হবে।

হারিয়ে যাওয়া সঞ্চয়পত্র পাওয়ার উপায় – ২০১৯ সালের ১ জুলাই এর পূর্বে ইস্যুকৃত সঞ্চয়পত্র হারিয়ে গেলে নষ্ট হলে বিকল্প সঞ্চয়পত্র ইস্যুর জন্য যে কর্মকর্তা বরাবর আবেদন করতে হবে।

২০১৯ সালের পর যদি ব্যাংক হতে সঞ্চয়পত্র ক্রয় করে থাকেন সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্রাঞ্চে আবেদন করে প্রয়োজনীয় সার্ভিস চার্জ দিয়ে হারিয়ে যাওয়া সঞ্চয়পত্রের কপি সংগ্রহ করা যাবে। যদি কোন রেফারেন্স নাও থাকে তবে ব্যাংক হিসাবের সাথে তথ্য জমা রয়েছে সেখান থেকে তথ্য গ্রহণ করে আবেদন করতে পারবেন।

চালান জমা দিয়ে আবেদন করার পরবর্তী প্রক্রিয়া-সংশ্লিষ্ট কর্মকর্তা তদন্ত সম্পন্ন পূর্বক বিকল্প সঞ্চয়পত্র ইস্যুর মঞ্জুরীপত্র জারী করবে এবং অর্থ মন্ত্রণালয়ের SPFMS বরাবর কপি প্রেরণ করবে। SPFMS সংশ্লিষ্ট একাউন্টস অফিসকে (H.O) সফটওয়্যার এ বিকল্প সঞ্চয়পত্র ইস্যুর Role প্রেরণ করবেন। Role পেয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা বিকল্প সঞ্চয়পত্র ইস্যু করবে।। সংশ্লিষ্ট গ্রাহক ইস্যুকারী পােস্ট অফিস থেকে বিকল্প সঞ্চয়পত্র/কুপন গ্রহণ করবেন।

২০১৯ সালের ১ জুলাই এর পূর্বে ইস্যুকৃত সঞ্চয়পত্র হারিয়ে গেলে নষ্ট হলে বিকল্প সঞ্চয়পত্র ইস্যুর জন্য যে কর্মকর্তা বরাবর আবেদন করতে হবে। ইস্যুকৃত পোস্ট অফিসের ধরন অনুসারে কর্মকর্তা নির্বাচন করতে হবে।

আবেদনের সাথে নিম্নবর্নিত কাগজপত্রাদি জমা দিতে হবে।
নিকটস্থ থানায় সাধারণ ডায়েরী ।
১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট কোর্টে (৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে) এফিডেভিট।
প্রথম শ্রেণীর কর্মকর্তা দ্বারা (৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যামেপ) ইনডেমনিটি বন্ড ।
২টি জাতীয় পত্রিকায় প্রকাশিত হারানাে বিজ্ঞপ্তি (মূলকপি)।
প্রতি ১ লক্ষ টাকায় ৬/- টাকা করে ব্যাংকে টাকা জমার চালান।
চালানের মাধ্যমে কোন কোডে ফি জমা দিতে হবে?
ফি জমা দেয়ার কোড

সঞ্চয়পত্র-হারিয়ে-গেলে-করণীয়-২০২২

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত