সন্ধ্যায় তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘গুলাব’

| আপডেট :  ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৫২  | প্রকাশিত :  ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৫২

সন্ধ্যায় ভারতের অন্ধ্রপ্রদেশ, উড়িষ্যা ও কালিঙ্গপত্তনামে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি আঘাত হানার সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার। রবিবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের সবশেষ তথ্যমতে, ঘূর্ণিঝড়টি উড়িষ্যার গোপালপুর থেকে প্রায় ২৭০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে এবং অন্ধ্রপ্রদেশের কলিঙ্গানাপত্তম থেকে ৩৩০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে।

ক্ষয়ক্ষতি মোকাবিলায় এবং উদ্ধারকাজ চালাতে উড়িষ্যা এবং অন্ধ্রপ্রদেশে কয়েকভাগে মোতায়েন করা হয়েছে জরুরি বিভাগের কর্মীদের। এরমধ্যে উপকূলের ট্রেন পরিষেবা বাতিল করেছে কর্তৃপক্ষ।

এদিকে গুলাবের প্রভাবে গঙ্গা নদীর তীরবর্তী পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের সমুদ্রবন্দর ও নদীবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত এবং নদীবন্দরগুলোকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে। একই কারণে ঢাকাসহ সারা দেশেই মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত