সময় বাড়াল আমদানি বিল পরিশোধের

| আপডেট :  ৩০ জুন ২০২৪, ০৯:৩২  | প্রকাশিত :  ৩০ জুন ২০২৪, ০৯:৩২


সময় বাড়াল আমদানি বিল পরিশোধের

বিবার্তা প্রতিবেদক


শিল্পের কাঁচামাল, ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানিকারকদের বিল পরিশোধের সময় বাড়ানো হয়েছে। আমদানি বিল পরিশোধের সময় ১৮০ দিন থেকে বাড়িয়ে ৩৬০ দিনে উন্নীত করা হয়েছে। দেশে ডলার সংকটের কারণে এই সময় বৃদ্ধি করা হয়েছে বলে মত সংশ্লিষ্টদের।

৩০ জুন, রবিবার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে অথরাইজড ডিলারদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

এতে বলা হয়েছে, বাণিজ্যিক লেনদেনের সুবিধার্থে নীতি সহায়তা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে শিল্পের কাঁচামাল, ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানির বিল পরিশোধের ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন সময় পাওয়া যাবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণের বিপরীতে আমদানিতে নতুন এ মেয়াদকাল প্রযোজ্য হবে না। আমদনি সংক্রান্ত অন্যান্য প্রাসঙ্গিক নির্দেশাবলি অপরিবর্তিত থাকবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা জানান, মূলত দেশে ডলার সংকটের কারণে এই সময় বাড়ানো হয়েছে। এখন আমদানিকারকারক তার পণ্য মালিকের সাথে চুক্তি করে বিল পরিশোদের সময় ৩৬০ দিন পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন। ফলে এই মুহূর্তে ডলারের প্রয়োজন হবে না।

বিবার্তা/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত