সরকারি অনুষ্ঠানে লাল গালিচা নিষিদ্ধ করল পাকিস্তান

| আপডেট :  ০১ এপ্রিল ২০২৪, ০৯:৩৩  | প্রকাশিত :  ০১ এপ্রিল ২০২৪, ০৯:৩৩


সরকারি অনুষ্ঠানে লাল গালিচা নিষিদ্ধ করল পাকিস্তান

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তান দিনে দিনে বাড়ছে দেনা, বাড়ছে মূল্যস্ফীতি। এ অবস্থায় সরকার পরিচালনায় কৃচ্ছতা সাধনের নানা উদ্যেগ নিয়েছে শাহবাজ শরিফের দফতর, কিন্তু কাজের কাজটি হচ্ছে না।

সবশেষ পদক্ষেপ হিসাবে পাকিস্তানের সরকারি অনুষ্ঠানগুলোতে লাল গালিচার ব্যবহার নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। কেন্দ্রীয় মন্ত্রী ও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের জন্য লাল গালিচা বিছানোর বিষয়টি নিয়ে বেশ বিরক্ত হয়েছেন শাহবাজ। এরপর তিনি এমন নির্দেশনা দেন।

রবিবার (৩১ মার্চ) পাক সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে শুধুমাত্র রাষ্ট্রীয় অতিথি ও বিদেশি কূটনীতিকদের স্বাগত জানাতে লাল গালিচা ব্যবহার করা হবে। এর আগে গত মাসে প্রধানমন্ত্রী হিসেবে সরকারি বেতন না নেওয়ার ঘোষণা দেন শেহবাজ শরীফ। প্রধানমন্ত্রীর মতো দেশটির প্রেসিডেন্ট ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরাও একই সিদ্ধান্ত নেন।

গত দুই-তিন বছর ধরে পাকিস্তান অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এ কারণে সরকারি ব্যয়ের লাগাম টেনে ধরার চেষ্টা করছে দেশটির সরকার।

এর অংশ হিসেবে যেসব অপ্রয়োজনীয় খরচ রয়েছে সেগুলো বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। আন্তর্জাতিক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ সম্প্রতি জানিয়েছে, পাকিস্তান তাদের ইতিহাসে ২০২৩ সালে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছিল। ওই সময় দারিদ্রতা, মূল্যস্ফীতি এবং বেকারত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছিল। এতে করে খাদ্য, বস্ত্র, বাসস্থান এবং স্বাস্থ্যগত দিক দিয়ে ঝুঁকির মুখে পড়েছিলেন দেশটির লাখ লাখ মানুষ। পাকিস্তানে এ বছরের ফেব্রুয়ারিতে নির্বাচন হয়। নির্বাচন শেষে সরকার গঠন করে এখন অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরানোর চেষ্টা করছেন শেহবাজ শরীফ।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত