সরকারি কর্মচারীদের ঋণের পরিমাণ বৃদ্ধি ও সুদমুক্ত ঋণ প্রস্তাবে সম্মতি

| আপডেট :  ১৬ এপ্রিল ২০২২, ০৪:৩৪  | প্রকাশিত :  ১৬ এপ্রিল ২০২২, ০৪:৩৪

সরকারি কর্মচারীদের ঋণের পরিমাণ বৃদ্ধি ও সুদমুক্ত ঋণের প্রস্তাবে সম্মতি প্রদান করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রস্তাব বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ১৯ জানুয়ারি অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে সরকারি কর্মচারীদের কম্পিউটার, মোটরসাইকেল, মোটরবাইক ক্রয়ে ঋণের পরিমাণ বৃদ্ধি এবং সুদমুক্ত ঋণ সুবিধার প্রস্তাব করেন বান্দরবান ও পঞ্চগড় জেলা প্রশাসন।

সম্মেলনে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রস্তাবে বলা হয়, ল্যাপটপ/কম্পিউটার, মোটরসাইকেল ও বাইসাইকেল ঋণের পরিমাণ বর্তমান বাজারমূল্যের চেয়ে একেবারেই অপ্রতুল। সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কম্পিউটারের মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করতে হয় বিধায় ল্যাপটপ/কম্পিউটার সেট ক্রয়ের জন্য ৭০ হাজার টাকা ঋণ মঞ্জুরির ব্যবস্থা করা প্রয়োজন। এছাড়া বর্তমান বাজামূল্য বিবেচনায় মোটরসাইকেলের জন্য ১ লাখ ৬০ হাজার এবং বাইসাইকেলের জন্য ১০ হাজার টাকা ঋণ মঞ্জুরির ব্যবস্থা করা প্রয়োজন। ঋণসমূহ সুদমুক্ত করে মঞ্জুরি প্রদান করা হলে সরকারি কর্মচারীগণ উপকৃত হবে এবং উলেক্ষিত পণ্যগুলো ক্রয় করতে পারবে। এছাড়া ৫ বছর পর পর পুনঃগ্রহণের সুযোগ বৃদ্ধি করা যেতে পারে।

সূত্রে জানা গেছে, জেলা প্রশাসনের এমন প্রস্তাবের প্রেক্ষিতে ল্যাপটপ/কম্পিউটার, মোটরসাইকেল এবং বাইসাইকেল ক্রয়ে ঋণের পরিমান যৌক্তিক পর্যায়ে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এজন্য অর্থবিভাগের সঙ্গে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত