সরকারি চাকুরে ও তার পরিবারের চিকিৎসা অনুদান সংশোধিত নতুন ফর্ম

| আপডেট :  ১৯ নভেম্বর ২০২২, ০১:১১  | প্রকাশিত :  ১৯ নভেম্বর ২০২২, ০১:১১

সরকারি কর্মচারী নিজের এবং পরিবারের জন্য ব্যয়িত অর্থের বিপরীতে অনুদানের জন্য বাংলাদেশ কর্মচারী কল্যান বোর্ড বরাবর আবেদন করতে হয় – নিজ এবং পরিবারের চিকিৎসা অনুদান সংশোধিত ফর্ম ২০২২
চিকিৎসা অনুদান ফরম পরিবর্তন ২০২২ –সরকারি ও তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার সকল গ্রেডে কর্মরত/ অবসরপ্রাপ্ত কর্মচারী/ তাদের পরিবারের সদস্য এবং মৃত কর্মচারীর পরিবারের সদস্যদের কল্যাণ তহবিল হতে সাধারণ চিকিৎসা অনুদানের জন্য আবেদন ফরম সংশোধন করা হয়েছে। কিছু কিছু পরিবর্তন করা হয়েছে এবং অন্যান্য বিষয় অপরিবর্তিত রাখা হয়েছে।

সরকারি অনুদানের প্রাপ্যতা ২০২২ – বর্ষপঞ্জি (জানুয়ারি-ডিসেম্বর) অনুযায়ী বছরে একবার চিকিৎসা অনুদানের জন্য আবেদন করা যায়। বর্ষপঞ্জি অনুযায়ী চিকিৎসা গ্রহণের ২ (দুই) বছরের মধ্যে আবেদন করা যায়। কর্মচারীর জন্য আমৃত্যু এবং পরিবারের সদস্যদগণের জন্য কর্মচারীর বয়স ৭৫ বছর পর্যন্ত অনুদান প্রদান করা হয়। যাতায়াত/অ্যাম্বুলেন্স/হোটেল বিলের জন্য অনুদান দেয়া হয় না। কর্তৃপক্ষ অসম্পূর্ণ/সন্দেহজনক/ত্রুটিপূর্ণ আবেদন বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

আবেদনের সাথে যে সকল কাগজপত্র সংযুক্ত করতে হবে- ক্লিনিক/হাসপাতালে ভর্তি হয়ে থাকলে মূল ছাড়পত্র। হাসপাতালের ছাড়পত্র ও ব্যবস্থাপত্র অনুযায়ী ঔষধ ক্রয়ের ভাউচার এর মূলকপি। ডাক্তারি ব্যবস্থাপত্র ও রিপোর্ট এর ছায়ালিপি (উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত)। খরচের হিসাববিবরণী (কর্মচারীর স্বাক্ষরসহ)। জাতীয় বেতনস্কেল এর ভেরিফিকেশন নম্বরসহ বেতননির্ধারণী বিবরণীর সত্যায়িত ফটোকপি (অফিস কর্তৃপক্ষ কর্তৃক)। পিতা/মাতা বা ভাই/বোনের ক্ষেত্রে নির্ভরশীলতার প্রত্যয়নপত্র (ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র অথবা ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক)।

২৪ মাসের মধ্যে নিজ বা পরিবারের চিকিৎসা বাবদ ব্যয়ের জন্য চিকিৎসা অনুদান পাওয়া যায় / নতুন বা সংশোধিত ফর্মে আবেদন করতে হবে।

ফরম পূরণে বিশেষ নির্দেশিকা- কর্মচারী জীবিত হলে নিজেই আবেদনকারী হিসেবে গণ্য হবেন। কর্মরত কর্মচারীগণের জন্য ০২ নং ক্রমিকের তথ্য পূরণ করার প্রয়োজন নেই। মৃত কর্মচারীর পক্ষে তার পরিবারের সদস্য আবেদন করলে ০২ নং ক্রমিকের তথ্য পূরণ করতে হবে।

আবেদন ফরম প্রাপ্তির ঠিকানা- বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.bkkb.gov.bd থেকে সংগ্রহ করা যাবে (ফরম নং-০১)।

সরকারি কর্মচারীদের চিকিৎসা অনুদান আবেদন তথ্য ২০২২ । আবেদন পত্রে যেসকল বিষয় উল্লেখ করা হয়
কর্মচারীর বিবরণ- (ক) নাম (বাংলায়) (ইংরেজিতে)
(খ) পদবি (বাংলায়) (ইংরেজিতে)
(গ) অফিসের নাম ও ঠিকানা (বাংলায়) (ইংরেজিতে)
(ঘ) মোবাইল নম্বর
(ঙ) পিতা/স্বামীর নাম
(চ) জন্মতারিখ
(ছ) জাতীয় পরিচয়পত্র নম্বর
(জ) অবসরের তারিখ/মৃত্যুর তারিখ (প্রযোজ্য ক্ষেত্রে)
(ঝ) চাকরি রাজস্বখাতভুক্ত/তালিকাভুক্ত সংস্থার (উল্লেখ করুন)
(ঞ) জাতীয় বেতনস্কেলের বেতননির্ধারণ ফরমের ভেরিফিকেশন নম্বর
মৃত কর্মচারীর ক্ষেত্রে আবেদনকারীর বিবরণ- (ক) নাম (বাংলায়) (ইংরেজিতে)
(খ) সম্পর্ক
(গ) মোবাইল নম্বর
(ক) অনলাইন ব্যাংক হিসাব নম্বর
(খ) ব্যাংকের নাম
(গ) জেলাসহ শাখার নাম
(ঘ) ব্যাংকের শাখার রাউটিং নম্বর (বাধ্যতামূলক)
(ক) রোগের নাম
(খ) রোগীর সাথে কর্মচারীর/আবেদনকারীর সম্পর্ক
(গ) ক্লিনিক বা হাসপাতালে ভর্তি হয়ে থাকলে তার নাম
(ঙ) মোট খরচের পরিমাণ
কোন কর্মচারী কোথায় আবেদন পাঠাবে?
সরকারি চাকরির অবস্থান বা কেন্দ্র বা দপ্তর অনুসারে নির্ধারিত ঠিকানায় আবেদন প্রেরণ করতে হবে। তো চলুন আবেদনপত্র প্রেরণের ঠিকানা জেনে নিই- ঢাকা মহানগরীর ক্ষেত্রে : মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, প্রধান কার্যালয়, ১ম ১২তলা সরকারি অফিস ভবন (১১তলা), সেগুনবাগিচা, ঢাকা। ঢাকা বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, ১ম ১২ তলা সরকারি অফিস ভবন (৩য় তলা), সেগুনবাগিচা, ঢাকা। চট্টগ্রাম বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, সরকারি কার্য ভবন-১, আগ্রাবাদ, চট্টগ্রাম। রাজশাহী বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, রাজশাহী। খুলনা বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়, বয়রা, খুলনা। বরিশাল বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, মুসলিম গোরস্থান রোড দারুল হামদ ভবন (৪র্থ তলা), বরিশাল।সিলেট বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, আলমপুর, সিলেট। রংপুর বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় কমিশনারের কার্যালয়, রংপুর। ময়মনসিংহ বিভাগের ক্ষেত্রে : পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, ময়মনসিংহ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত