সরকারী কর্মচারীদের জয়েনিং টাইম গণনার পদ্ধতি

| আপডেট :  ১০ জানুয়ারি ২০২২, ০২:২৩  | প্রকাশিত :  ১০ জানুয়ারি ২০২২, ০২:২৩

বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের বিধি-৮১ তে এই সংক্রান্ত বিধান বর্ণিত আছে যাহা নিম্নে প্রদত্ত হইল : বিধি-৮১। বিধি-৮২ ও বিধি-৮৩-তে বর্ণিত বিধানের ক্ষেত্র ব্যতীত, ৮০ নং বিধির প্রথম তিন অনুচ্ছেদের অধীনে অনুমােদনযােগ্য যােগদানকাল নির্ধারিত হইবে নিম্নোক্তভাবে-

(এ)প্রস্তুতির জন্য- ৬ (ছয়) দিন; এবং (বি) যখন একজন সরকারী কর্মচারী ভ্রমণের মাধ্যম ব্যবহার করেন তখন তিনি এইরূপ ভ্রমণের অংশের জন্য নিম্নবর্ণিত হারে কর্তব্য কাজে যােগদানের সময় পাবেন।

(১) রেলপথে প্রতি ২৫০ মাইল ভ্রমণের জন্য ১ (এক) দিন।
(২) সমুদ্রগামী ষ্টীমারযােগে প্রতি ২০০ মাইল ভ্রমণের জন্য ১ (এক) দিন।
(৩) নদীপথে ষ্টীমারযােগে প্রতি ৮০ মাইল ভ্রমণের জন্য ১ (এক) দিন।
(৪) ভাড়ায় চালিত মােটরযানে প্রতি ৮০ মাইল ভ্রমণের জন্য ১ (এক) দিন।
(৫) অন্য যে কোন পতে প্রতি ১৫ মাইল ভ্রমণের জন্য ১ (এক) দিন

তবে শর্ত থাকে যে, ষ্টীমারে ভ্রমণে বরাদ্দকৃত সময়ের চেয়ে বেশী সময় ব্যয় হইলে উক্ত অতিরিক্ত সময়ও যােগদান হিসাবে গণ্য হইবে।

(সি): (বি) অনুচ্ছেদে বর্ণিত দূরত্বের যে কোন অংশ বিশেষের জন্য অতিরিক্ত একদিন পাইবে। তবে এই যােগদান কালের সর্বোচ্চ সীমা ত্রিশদিন এবং ৮০ নং বিধির (সি) অনুচ্ছেদের ক্ষেত্রে সংশিষ্ট কর্মচারীর ইচ্ছানুসারে তাহা সর্বনিম্ন দশ দিন পর্যন্ত হইতে পারে।

নােট (১): ভ্রমণের অংশবিশেষ ষ্টীমারে হইলে, স্টীমার ছাড়িবার জন্য যদি বাধ্যতামূলকভাবে অপেক্ষা করিতে হয়, তাহা হইলে উক্ত অপেক্ষাকাল পর্যন্ত প্রস্তুতির। জন্য বরাদ্দ সময় বর্ধিত করা যাইবে।

নােট (২): ভ্রমণের প্রারম্ভে অথবা শেষে ষ্টীমার ঘাট অথবা রেলওয়ে ষ্টেশন থেকে অনধিক পাঁচ মাইল পর্যন্ত সড়ক পথে ভ্রমণ যােগদান কাল হিসাবের ক্ষেত্রে গণনায় আনা যাইবে না।

নােট (৩): সর্বাধিক ত্রিশ দিন যােগদান কালের ক্ষেত্র ব্যতীত শুক্রবার দিনটি এই বিধির উদ্দেশ্যে গণনায় ধরা হইবে না।

নােট (৪): বর্তমানে এই নােটের প্রয়ােগ নাই।

নােট ৫): আকাশ পথে ভ্রমণের যােগ্য সরকারী কর্মচারী অথবা যথাযথ কর্তৃপক্ষ তৃক বদলীর ক্ষেত্রে আকাশপথে ভ্রমণের অনুমতি প্রাপ্ত সরকারী কর্মচারী প্রস্তুতির জন্য হয় দিন এবং আকাশপথে ভ্রমণে ব্যয় হওয়া প্রকৃত সময় যােগদান কাল হিসাবে পাইবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত